আবারো বাড়লো বাস ভাড়া, অতিরিক্ত আদায় ৬০ শতাংশ

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় বুধবার থেকে সারা দেশে গণপরিবহনে ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধি করা হচ্ছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার তিনি জানান, যাত্রীসংখ্যা কমিয়ে ভাড়া বাড়ানোর এই আদেশ আগামী দুই সপ্তাহ পর্যন্ত বহাল থাকবে।

দেশে সোমবার এক দিনে ৫ হাজার ১৮১ জনের শরীরে করোনা শনাক্ত হয়, আর মারা যান ৪৫ জন। সংক্রমণ দ্রুত বৃদ্ধি পাওয়ায় সরকার জনসমাগমে বিধিনিষেধ দিয়ে ১৮টি নির্দেশনা জারি করে। এরপর পরিবহন মালিকদের সঙ্গে বৈঠক করে এই সুপারিশ চূড়ান্ত করে বাংলাদেশ সড়ক পবিহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

গত বছরের মার্চে করোনা সংক্রমণ ধরা পড়ার পর সাধারণ ছুটি শেষে জুন মাসে যখন গণপরিবহন চালু করা হয়, তখনও বিআরটিএ ৮০ শতাংশ বাসভাড়া বাড়ানোর সুপারিশ করেছিল। তবে সরকার বাসভাড়া এতটা না বাড়িয়ে ৬০ শতাংশ বাড়ায়।

এই পদ্ধতিতে চলে আগস্টের শেষ দিন পর্যন্ত। ৩১ আগস্ট থেকে আগের পদ্ধতিতে অর্থাৎ প্রতি আসনে যাত্রী ওঠানোর সুযোগ করে দেয়া হয়। এরপর থেকে আবার আগের ভাড়া চালু হয়।

বিআরটিএর যে বাসভাড়া নির্ধারণ করেছে, তাতে নগর পরিবহনে ঢাকায় প্রতি কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সা আর চট্টগ্রামে ১ টাকা ৬০ পয়সা করে নেয়ার সুযোগ আছে।

প্রতি দুই আসনে একজন যাত্রী বসলে মিনিবাসে ঢাকায় কিলোমিটারপ্রতি ২ টাকা ৭২ পয়সা আর চট্টগ্রামে ২ টাকা ৫৬ পয়সা হিসেবে ভাড়া নেয়া যাবে।

দূরপাল্লার বাসে ভাড়া একইভাবে কিলোমিটারপ্রতি ১ টাকা ৪২ পয়সা থেকে বেড়ে হবে ২ টাকা ২৭ পয়সা।

পরিবহন মালিকদের সঙ্গে বৈঠক শেষে সোমবার বিআরটিএর চেয়ারম্যান নূর মোহম্মদ মজুমদার বলেন, ‘বাসমালিকরা অর্ধেক যাত্রী নিয়ে বাস চালাতে রাজি আছেন, সে ক্ষেত্রে ভাড়া বাড়ানোর দাবি আছে তাদের পক্ষ থেকে। আগের ভাড়ার ৬০ শতাংশ বাড়ানোর প্রস্তাব করেছেন তারা।’

পরে তাদের প্রস্তাবগুলো সুপারিশ আকারে মন্ত্রণালয়ে পাঠায়। আর মঙ্গলবার ভাড়া বাড়ানোর কথা জানান মন্ত্রী ওবায়দুল কাদের।

নতুন ভাড়া কার্যকর হলে বাসে দুই আসনে একজন যাত্রী নিতে হবে মালিকদের।