এলএনজি কেনার অনুমোদন, তবে দ্বিগুণ দামে

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি যুক্তরাষ্ট্রের এক্সিলারেট এনার্জির কাছ থেকে দ্বিগুণ দাম দিয়ে এলএনজি ক্রয়ের অনুমোদন দিয়েছে। অর্থমন্ত্রীর সভাপতিত্বে ভার্চুয়ালি ১৯তম অর্থনৈতিক বিষয় সংক্রান্ত ও ২৩তম সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে অনলাইন ব্রিফিংয়ে অর্থমন্ত্রী এ কথা জানান।

অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. শামসুল আরেফিন বলেন, আজকের সভায় অর্থনৈতিক সংক্রান্ত একটি ও ক্রয় সংক্রান্ত ১৬টি প্রস্তাব অনুমোদন দেয়া হয়। বৈঠকে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন। যুক্তরাষ্ট্রের এক্সিলারেট এনার্জির কাছ থেকে ৪৪৮ কোটি ১৬ লাখ ৮২ হাজার ৪ টাকায় ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি আমদানির প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এবারের চালানের ইউনিট মূল্য দাঁড়াচ্ছে ১৩ দশমিক ৪২ ডলার।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে কয়েকটি পুরনো প্রকল্পের ভেরিয়েশনসহ মোট ১৬টি প্রস্তাব পাস হয়েছে। অনুমোদন হওয়া অন্যান্য প্রকল্পের মধ্যে রয়েছে- সরাসরি ক্রয় পদ্ধতিতে ৯৬ কোটি ৯৯ লাখ ৯৫ হাজার টাকায় বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসের কাছ থেকে ৭টি বোলার্ড পুল টাগবোট ক্রয়। সেকেন্ডারি এডুকেশন সেক্টসর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম বা সেসিপ প্রকল্পের আওতায় ১৭ কোটি ৪২ লাখ ৩৯ হাজার ২২৪ টাকায় নাহিদ অ্যাডভার্টাইজিং অ্যান্ড প্রিন্টিংয়ের কাছ থেকে শিক্ষা সরঞ্জাম ক্রয়, জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব।

এছাড়া পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক ‘কোস্টাল এমব্যাংকমেন্ট ইমপ্রুভমেন্ট প্রজেক্ট, ফেজ-১ (সিইআইপি-১)’-এর আওতায় সম্ভাব্য সমীক্ষা এবং বিস্তারিত নকশা প্রণয়নের জন্য পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে কানাডার নর্থওয়েস্ট হাইড্রোলিক কনসালটেন্টস লিমিটেড, জার্মানির ইনরোস ল্যাকনার এসই এবং নেদারল্যান্ডসের হ্যাসকোনিং ডিএইচভিকে ৪৬ কোটি ২৯ লাখ ৯৪ হাজার ১৭ টাকায় নিয়োগের অনুমোদন দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক কোস্টাল এমব্যাংকমেন্ট ইমপ্রুভমেন্ট প্রজেক্ট, ফেজ-১ (সিইআইপি) প্রকল্পের অন্তর্ভুক্ত ১০টি পোল্ডারের ভৌত কাজসহ সকল কর্মকাণ্ডের উপর নিরপেক্ষ মনিটরিং ও সম্পাদিত কাজের মূল্যায়ন ইত্যাদি সেবা প্রাপ্তির জন্য পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিয়োজিত আমেরিকার এম/এস শেলাদিয়া অ্যাসোসিয়েশন ইনকরপোরেশনের সঙ্গে সাব কনসালটেন্ট হিসেবে বাংলাদেশের বিইটিএস কনসালটিং সার্ভিসেস লিমিটেডের চুক্তির মেয়াদ ২০২০ সালের পহেলা নভেম্বর থেকে ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত (২০ মাস) বৃদ্ধির অনুমোদন দেয়া হয়েছে। এ জন্য ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৭ কোটি ৩৩ লাখ ৫২১ টাকা ব্যয় হবে।