ওষুধের মেয়াদ শেষ ৫ বছর আগেই, তবে পাওয়া যাচ্ছে ফার্মেসিতে!

ঢাকা, ১৯ জুন বুধবারঃ মেয়াদোত্তীর্ণের রেকর্ড গড়ে এবার রাজধানীর বাড্ডা ও ভাটারা এলাকার বিভিন্ন ফার্মেসি থেকে উদ্ধার হয়েছে সর্বোচ্চ ৫ বছর আগে মেয়াদ ফুরিয়ে যাওয়া ‘অ্যামোডিস’ সিরাপ! জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারের সার্বিক তত্ত্বাবধানে পরিচালিত এক অভিযানে যুক্ত ছিলেন অধিদপ্তরের সহকারী পরিচালক মোহাম্মদ আব্দুল জব্বার মণ্ডল ও আফরোজা রহমান।

অভিযানকালে বাড্ডা ও ভাটারা এলাকার চার ফার্মেসিতে বিপুল পরিমাণ মেয়াদোত্তীর্ণ ওষুধ পাওয়া যায়। মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রর অপরাধে বাড্ডার সেবা মেডিকেল হলকে ২০ হাজার, ভাটারার বিজয় ফার্মেসিকে ২০ হাজার, ইউসুফ ব্রাদার্স ফার্মেসিকে ২০ হাজার এবং বিক্রমপুর ফার্মেসিকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয। একই সঙ্গে ফার্মেসিগুলো সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। অভিযান চলাকালে উদ্ধার হয়, ২০১১ সালের জুলাইয়ে উৎপাদিত এবং ২০১৪ সালে ও মেয়াদোত্তীর্ণ অ্যামোডিস সিরাপ। যার মেয়াদ শেষ হয়েছে ৫ বছর আগেই। খোদ রাজধানীর ভেতর অবস্থিত ফার্মেসির এমন হাল দেখে বিস্মিত হয়েছেন খোদ অভিযান পরিচালনাকারী দল।

প্রসঙ্গত, গতকাল বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ রুলসহ জারিকৃত এক আদেশে, সারাদেশে মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণ ও বিক্রি বন্ধ এবং মেয়াদোত্তীর্ণ ওষুধ প্রত্যাহার ও ধ্বংস করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলেছেন। এছাড়া, অন্তর্বর্তীকালীন আদেশে আদালত স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, ওষুধ প্রশাসন অধিদপ্তরের  মহাপরিচালক ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালককে ফার্মেসিতে থাকা মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি, সংরক্ষণ ও সরবরাহকারীদের শনাক্ত করতে পৃথক স্বাধীন অনুসন্ধান কমিটি করার নির্দেশ দিয়েছেন।