করোনা বিপর্যয়েও জরুরি সেবা অব্যাহত বিএসটিআই’র

অনলাইন ডেস্ক: ভোক্তাকে মানসম্পন্ন পণ্য পৌঁছে দিতে জরুরি সেবা অব্যাহত রেখেছে পণ্যের মান নিয়ন্ত্রনকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)। বিশেষ করে বিদেশ থেকে নিম্নমানের পণ্য আমদানি বন্ধে এবং আমদানিকারকগণ যেন কোন ধরনের হয়রানির শিকার না হন সে বিষয়টি বিবেচনায় রেখে জরুরি কার্যক্রম অব্যাহত রাখা হয়েছে।

আসন্ন পবিত্র রমজান মাসে জনসাধারণ মানসম্পন্ন পণ্য ক্রয় বা ব্যবহার করতে পারে সে লক্ষ্যেও কাজ করছে বিএসটিআই। বিশেষ করে ইফতার এবং সাহরিতে অধিক ব্যবহৃত হয় এ রকম চার শতাধিক খাদ্যপণ্য খোলাবাজার থেকে সংগ্রহ করা হয়েছে, সে সকল পণ্য বিএসটিআই ল্যাবরেটিরিতে পরীক্ষাধীন রয়েছে। এসকল পণ্যের মধ্যে রয়েছে- মুড়ি, লাচ্ছ সেমাই, ভার্মিসিলি সেমাই, ঘি, বাটার অয়েল, নুডুলস, সফট ড্রিংকস পাউডার, আটা, ময়দা, সুজি, চিনি, আয়োডিনযুক্ত লবণ ইত্যাদি। ল্যাবরেটরি পরীক্ষার ফলাফল শিগগিরই প্রকাশ করা হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বিএসটিআই আরো জানায়, গুড়ো দুধ, শিশুখাদ্যসহ আমদানির ক্ষেত্রে বাধ্যতামূলক ৫৫টি পণ্য বিএসটিআই’র ল্যাবরেটরিতে পরীক্ষা করে ছাড়পত্র প্রদান করার পর সে সকল পণ্য দেশীয় বাজারে বাজারজাত করা হয়। এ লক্ষ্যে বিএসটিআই’র প্রধান কার্যালয়সহ বিভিন্ন বন্দর এলাকার সংশ্লিষ্ট ওয়ান স্টপ সার্ভিস সেন্টার এবং ল্যাবরেটরিসমূহ চালু রাখা হয়েছে।