কারখানায় নোংরা পরিবেশঃ ইগলু আইসক্রিমকে ৫ লাখ টাকা জরিমানা

ঢাকা, ১৪ মে মঙ্গলবারঃ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের নির্বাহী ম্যাজিস্ট্রেট তুষার আহমেদ পরিচালিত এক অভিযানে আজ রাজধানীর শ্যামপুরে অবস্থিত ইগলু আইসক্রিম কারখানাকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। বেলা সাড়ে ১২ টার দিকে এ অভিযান শুরু হয়, কারখানার ভেতর একাধিক জায়গায় গলিত আইসক্রিম মেঝেতে দৃশ্যমান ছিল। অস্বাস্থ্যকর পরিবেশে আইসক্রিম উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণ আইসক্রিমের সন্ধান পাওয়া যায়। কারখানার ভেতরে আমদানি করা কাঁচামালেও অসঙ্গতি লক্ষ্য করেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের দলটি।

ম্যাজিস্ট্রেট তুষার আহমেদ জানান, ‘ কারখানার ভেতর যেখানে আইসক্রিম বানানো হয় সেই স্থান একেবারেই নোংরা এবং অস্বাস্থ্যকর, এটি সুস্পষ্টভাবে নিরাপদ খাদ্য আইনের ৩৩ ধারা ভঙ্গ করে। এছাড়া বিভিন্ন দেশ থেকে তারা প্রোডাক্টস নিয়ে আসে, প্রতিটি প্রোডাক্টের নামের বানানেও ভুল ছিলো। 

অভিযানকালে উপস্থিত ইগলু কারখানার কর্মকর্তারা সন্তোষজনক ব্যাখ্যা দিতে না পারায় নিরাপদ খাদ্য আইন-২০১৩ এর ৩২ (ক) ধারা অনুযায়ী ২ লাখ টাকা এবং ৩৩ ধারা অনুযায়ী ৩ লাখ মোট ৫ লাখ টাকা জরিমানা করা হয়। এ সময় আইসক্রিম তৈরির কাঁচামাল ও রাসায়নিকের নমুনা সংগ্রহ করা হয়, যা পরবর্তীতে ল্যাব পরীক্ষা করা হবে। পরীক্ষায় স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কিছু পাওয়া অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

উল্লেখ্য যে, আব্দুল মোনেম লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান হচ্ছে দেশের অন্যতম প্রধান আইসক্রিম উৎপাদক ‘ইগলু আইসক্রিম’।