বিএসটিআই’র অভিযানে ৫৫ হাজার টাকা জরিমানা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: রাজধানী ঢাকাসহ বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে কয়েকটি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

এর আগে রোববার ওই এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন বিএসটিআই’র বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট কানিজ ফাতেমা লিজা।

অভিযানে ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮ অনুসারে হাজীপাড়ার মালিবাগ অটো সার্ভিসের অকটেন ও ডিজেল ডিসপেন্সিং ইউনিট যাচাইকালে সঠিক পাওয়ায় ধন্যবাদ জানানো হয়।

সোনারগাঁও রোডের সোনার তরী টাওয়ারে (১২ তলা) অবস্থিত হোয়াইট প্রোডাক্টস এন্ড ইলেক্ট্রনিক্স লিমিটেড (র‍্যাংগস গ্রুপ অব কোম্পানিজের একটি প্রতিষ্ঠান) কর্তৃক আমদানিকৃত ‘প্যাসেঞ্জার কার টায়ারস এন্ড রিমস’ এবং ‘মোটরসাইকেল টায়ারস এন্ড রিমস’ এর অনুকূলে বিএসটিআই ছাড়পত্র গ্রহণ ব্যতীত বিক্রয় এবং বাজারজাত করায় অন দ্য স্পটে দ্রুততম সময়ে ছাড়পত্র গ্রহণপূর্বক পণ্যের বিক্রয় এবং বাজারজাত করার জন্য প্রতিষ্ঠান বরাবর পত্র ইস্যু করা হয়।

এদিকে, বিএসটিআই আইন, ২০১৮ অনুযায়ী গাজীপুরের ভবানীপুরের বানিয়ারচালার ওয়েল ফুড এন্ড বেভারেজ কোম্পানি কর্তৃক উৎপাদিত পাউরুটি (ব্রাউন, মিল্ক, বান) বিস্কুট, কেক (প্লেইন, ফ্রুট, স্পঞ্জ), বিস্কুট (ভ্যারিয়েন্ট-২০টি), ফার্মেন্টেড মিল্ক (দই), সস, কেচাপ পণ্যের অনুকূলে বিএসটিআই লাইসেন্স নবায়ন ব্যতীত উৎপাদন, বিক্রয় এবং বাজারজাত করার অপরাধে ওই আইনের ১৫ ধারা অনুযায়ী মামলা দায়ের করা হয়। দায়েরকৃত মামলার প্রেক্ষিতে বিজ্ঞ আদালত প্রতিষ্ঠানটিকে ২৫ হাজার টাকা জরিমানা করেন।

এছাড়াও, পণ্য মোড়কজাতকরণ সনদ গ্রহণ ব্যতীত পণ্য ‘বিফ সমুচা, ভেজিটেবল রোল, সিঙ্গারা, চিকেন রোল, চিকেন সমুচা, চিকেন কাটলেট, বাকলাভা, স্যান্ডউইচ, হোয়াইট চকোলেট, শন পাপড়ি, বাটার টোস্ট, স্পেশাল চানাচুর পণ্যের বিক্রয় এবং বাজারজাত করার অপরাধে ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮ অনুসারে মামলা দায়ে্ররে প্রেক্ষিতে একই প্রতিষ্ঠানকে আরও ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

একই অভিযানে বাইক রিয়ট, মালিবাগ চৌধুরীপাড়া কর্তৃক বাজারজাতকৃত আমদানিকৃত প্রোটেক্টিভ হেলমেটস ফর স্কুটার এন্ড মোটরসাইকেল রাইডারস এর অনুকূলে বিএসটিআই ছাড়পত্র গ্রহণপূর্বক পণ্য বাজারজাত করার বিষয়ে পরামর্শ প্রদান করা হয়েছে।

অভিযানে প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন বিএসটিআই’র ফিল্ড অফিসার (সিএম) রেবেকা সুলতানা ও পরিদর্শক (মেট), ডিএমআই মো. ইনজামামুল হক।