ছয় দফা দাবিতে পোল্ট্রি খামারিদের মানববন্ধন

ব্রয়লার মুরগির খাদ্যের দাম কমানো, ব্রয়লার ও লেয়ার মুরগির বাচ্চার দাম কমানো ও বাচ্চার মান বৃদ্ধি এবং রেডি মুরগির উৎপাদন বন্ধসহ ছয় দফা দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ প্রান্তিক পোল্ট্রিশিল্প সংগঠন।

মঙ্গলবার (২ নভেম্বর) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে এই কর্মসূচির আয়োজন করে সংগঠনটি।

সমাবেশে বাংলাদেশ প্রান্তিক পোল্ট্রিশিল্প সংগঠনের চেয়ারম্যান মো. মফিজুল ইসলাম মল্লিক বলেন, আগামী ১০ নভেম্বরের মধ্যে যদি আমাদের দাবি মানা না হয় তাহলে ৬০ লাখ খামারি যে কোনো সিদ্ধান্ত নিতে পারে। আমি সকলকে অনুরোধ করবো, দাবি না মানলে ১০ নভেম্বরের পর থেকে কোনো মুরগি আর তুলবেন না, বিক্রিও করবেন না।

এসময় ছয় দফা দাবি তুলে ধরেন সংগঠনের মহাসচিব মো. মামুনুর রহমান (পলাশ)। দাবিগুলো হলো- ব্রয়লার মুরগির ৫০ কেজি পরিমাণ প্রতিবস্তা খাদ্যের দাম কমিয়ে দুই হাজার থেকে দুই হাজার ১০০ টাকার মধ্যে করা। ব্রয়লার ও লেয়ার মুরগির বাচ্চার দাম ২০-২৫ টাকার মধ্যে আনা ও বাচ্চার মান বৃদ্ধি করতে হবে। রেডি মুরগি উৎপাদন বন্ধ করতে হবে। কোনো প্রণোদনা নয়, প্রতিটি উপজেলায় ৩০০ জন নিবন্ধিত খামারিকে যারা কমপক্ষে এক হাজার মুরগি পালন করে তাদের স্বল্প সুদে সহজ শর্তে কমপক্ষে দুই লাখ টাকা ঋণ দিতে হবে। একজন খামারি ১০ হাজার মুরগির ওপরে কোনো প্রকার রেডি মুরগি উৎপাদন করতে পারবে না। প্রাণিসম্পদ মন্ত্রণালয় কর্তৃক প্রান্তিক খামারিদের সংগঠনের রেজিস্ট্রেশন নাম্বার দিতে হবে।