ঢাকা ছাড়াও আরো চার বিভাগীয় শহরে প্রায় সব বিপণিবিতান বন্ধ

ভোক্তাকন্ঠ প্রতিবেদক: করোনা মহামারীর মধ্যে পবিত্র ঈদুল ফিতরের আগে সীমিত পর্যায়ে বিপণিবিতান খোলার সুযোগ দিলেও তা নিচ্ছেন না ঢাকা সহ চারটি বিভাগীয় শহরের ব্যবসায়ীরা। বাকী তিন বিভাগে বিপণিবিতান খুলবে, আর একটি বিভাগের ব্যবসায়ীরা এখনো সিদ্ধান্ত নিতে পারেননি।

বাংলাদেশ দোকানমালিক সমিতির হিসাব বলছে , সারা দেশে ৯০ শতাংশ বিপণিবিতান বন্ধ থাকবে। এতে ঈদের কেনাকাটাকে কেন্দ্র করে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁকি কমে যাবে।

জানা যায়, ঢাকার বেশির ভাগ বিপনিবিতান বন্ধ থাকবে। এর মধ্যে আছে বসুন্ধরা শপিং কমপ্লেক্স, যমুনা ফিউচার পার্ক, নিউমার্কেট, গাউছিয়া, চাঁদনী চক, ইস্টার্ন মল্লিকা, মৌচাক মার্কেট, মিরপুর ১ নম্বর থেকে ১১ নম্বরের বিপণিবিতান এবং গুলিস্তান এলাকার মার্কেট বন্ধ থাকবে।

এর বাইরে আড়ং, বাটা অ্যাপেক্স ও বে, পোশাকের ব্র্যান্ড ইয়োলো ইত্যাদি ব্র্যান্ড শপ খুলবে।
একদিকে গন পরিবহন বন্ধ থাকা আর অন্যদিকে পুলিশের পক্ষ থেকে যেসব শর্ত দেওয়া হয়েছে, তা মানা কঠিন হওয়ার কারনে ঢাকার বিপণিবিতানের ব্যবসায়ীরা দোকানপাট খুলতে আগ্রহী নন।

এদিকে করোনা পরিস্থিতির কারনে চট্টগ্রামে বেশিরভাগ দোকানপাট বন্ধ থাকবে। সিলেট ও ময়মনসিংহের ব্যবসায়ীরা না খোলার সিদ্ধান্ত নিয়েছেন। রাজশাহী ও বরিশালের সব বিপণিবিতান খোলা হচ্ছে। তবে খুলনার ব্যবসায়ীরা দোকান খোলার ব্যাপারে এখনো সিদ্ধান্ত নিতে পারেননি।