ঢাকা মেডিকেলে করোনার সঙ্গে অন্য চিকিৎসাও চলছে

ভোক্তাকন্ঠ প্রতিনিধি: দেশের সবচেয়ে বড় ঢাকা মেডিকেলে সাধারণ চিকিৎসার পাশাপাশি করোনা চিকিৎসা চালু করা হয়েছে। কাজের সুবিধার্থে হাসপাতাল ক্যাম্পাসকে দুই ভাগে পৃথক করে চিকিৎসা চালিয়ে যাচ্ছে তারা।

ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ খান আবুল কালাম আজাদ জানান, ‘অতীতেও জাতীয় যে কোনো দুর্যোগে ঢাকা মেডিকেল দেশবাসীর পাশে ছিল। এই মহামারির সময়ে সেবা দেওয়ার ক্ষেত্রে আমরা পেছনে থাকব না।
ঢাকা মেডিকেল দেশের সবচেয়ে বড় হাসপাতাল। দরিদ্র মানুষের সবচেয়ে বড় ভরসার জায়গা এই ঢাকা মেডিকেল। ২ হাজার ৬০০ শয্যার এই হাসপাতালে প্রায় ৪ হাজার রোগী ভর্তি থাকেন। বহির্বিভাগ থেকে প্রতিদিন চিকিৎসা নেন সাড়ে তিন থেকে চার হাজার মানুষ। বিনা মূল্যে বিশেষায়িত সেবাও পাওয়া যায় বলে সবচেয়ে জটিল রোগীদের বড় অংশ এই হাসপাতালেই চিকিৎসা নিতে আসে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসিরউদ্দিন বলেন, ‘আমরাই কোভিড–১৯ রোগীর চিকিৎসায় নেতৃত্ব দেব। সিদ্ধান্তের কারণে আমাদের শুরু করতে কিছুটা বিলম্ব হয়েছে, কিন্তু এখন যুদ্ধে নামার প্রস্তুতি নিয়ে কাজ হচ্ছে। ঝুঁকি আছে জানি, তবে চ্যালেঞ্জটা নিয়েছি।’

এর আগে করোনা চিকিৎসায় ঢাকা মেডিকেল যুক্ত হবে কিনা, সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে দীর্ঘ সময় নিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

তবে ইতিমধ্যে ঢাকা মেডিকেলের ৩০ জন চিকিৎসক, ৮০ জন নার্স ও ২০ জন কর্মচারী করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানা যায়।