নিত্যপণ্যের মূল্য সহনীয় রাখতে ভোক্তা অধিদপ্তরের অভিযান

ভোক্তাকণ্ঠ ডেস্ক

নিত্যপণ্যের মূল্য সহনীয় রাখতে এবং ভোক্তা অধিকার বিরোধী কার্য প্রতিরোধে ঢাকাসহ সারাদেশে ভোক্তা অধিদপ্তরের অভিযানে ১১৬টি প্রতিষ্ঠানকে ৯,৭৮,৫০০/- জরিমানা করা হয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক গতকাল (০৫ অক্টোবর ২০২১, মঙ্গলবার) ঢাকাসহ সারাদেশে অভিযান /তদারকি কার্যক্রম পরিচালিত হয়।

ঢাকা মোহাম্মদপুর ও ধানমন্ডি এলাকায় অধিদপ্তরের ৫টি টিম পরিচালিত হয়।

                 

অভিযানে বাজারে চিনি, ভোজ্যতেল, পেঁয়াজসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য, পণ্য ক্রয়-বিক্রয় রসিদ, পণ্যের মূল্য তালিকা পরিবীক্ষণ করা হয়। এসময় ন্যায্যমূল্যে পণ্য বিক্রয়ের জন্য ব্যবসায়ীদের সতর্ক করা হয়।

          

পাশাপাশি বিভিন্ন ডেইরি ফার্ম, সুপারশপ, ডিপার্টমেন্টাল স্টোর, ফার্মেসী এবং রেস্টুরেন্টে অভিযান পরিচালনা করে আমদানীকারকের তথ্যবিহীন অননুমোদিত পণ্য ও ঔষধ সংরক্ষণ, মেয়াদোত্তীর্ণ রিএজেন্ট সংরক্ষণ, মোড়কজাতকরন বিধি লংঘন, মেয়াদোত্তীর্ণ পণ্য সংরক্ষণ, অবৈধ প্রক্রিয়ায় খাদ্যপণ্য তৈরি ও সংরক্ষণসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৮টি প্রতিষ্ঠানকে ১,৫৮,০০০/- জরিমানা করা হয়।

ঢাকাসহ সারাদেশে অধিদপ্তরের ৪৮টি টিম কর্তৃক পরিচালিত অভিযানে ভোক্তা স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১১৬টি প্রতিষ্ঠানকে ৯,৭৮,৫০০/- (নয় লক্ষ আআটাত্তর হাজার পাঁচশত) টাকা জরিমানা করা হয়।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত অভিযানে সহযোগিতা প্রদান করেন।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক জনাব বাবলু কুমার সাহা নিত্যপণ্যসহ অন্যান্য সকল পর্যায়ের ব্যবসায়ীদের আইন মেনে এবং নীতি-নৈতিকতা বজায় রেখে ব্যবসা পরিচালনার আহবান জানান। ভোক্তা স্বার্থ সুরক্ষায় অধিদপ্তর সর্বদা সচেষ্ট রয়েছে বলেও তিনি জানান।