পুলিশের জন্য কেনা হচ্ছে ২ রুশ হেলিকপ্টার

বাংলাদেশ পুলিশের জন্য রাশিয়া থেকে দুটি হেলিকপ্টার কেনার ব্যাপারে নীতিগত অনুমোদন দিয়েছে সরকারি অর্থনৈতিক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। জিটুজি তথা সরকারের সঙ্গে সরকারের পদ্ধতিতে এ দুটি হেলিকপ্টার কেনা হবে বলে জানানো হয়েছে।

অর্থনৈতিক সংক্রান্ত এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে আজ বুধবার, ৬ অক্টোবর, দুপুরে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক শেষে বিষয়টি সাংবাদিকদের জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব হেলিকপ্টার ক্রয়ের বিষয়ে বলেন, রাশিয়ার কাছ থেকে জিটুজি পদ্ধতিতে বাংলাদেশ পুলিশের জন্য দুটি হেলিকপ্টার ক্রয়ের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। রাশিয়ার সরকারি প্রতিষ্ঠান জেএসসি ‘রাশিয়ান হেলিকপ্টার’ এর কাছ থেকে এই হেলিকপ্টার কেনা হবে।

অপরদিকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, আজকের অর্থনৈতিক সংক্রান্ত কমিটির বৈঠকে দুটি এবং ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ৭টি প্রস্তাব অনুমোদনের জন্য উত্থাপন করা হয়। ক্রয় সংক্রান্ত প্রস্তাবনাগুলোর মধ্যে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের দুটি, শিল্প মন্ত্রণালয়ের দুটি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের একটি, খাদ্য মন্ত্রণালয়ের একটি এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা ছিল।

তিনি আরও জানান, কমিটির অনুমোদিত ৭টি প্রস্তাবে অর্থের পরিমাণ ৩ হাজার ১৮০ কোটি ১৮ লাখ ১১ হাজার ৭০ টাকা। এর মধ্যে জিওবি হতে ব্যয় হবে ২ হাজার ৮৭৪ কোটি ৪০ লাখ ৭৮ হাজার ৯১২ টাকা। আর ৩০৫ কোটি ৭৭ লাখ ৩২ হাজার ১৫৮ টাকা আসবে বিশ্বব্যাংক ও দেশীয় ব্যাংকের ঋণ থেকে।