বিশ্ব দুগ্ধ দিবস আজ

ভোক্তাকণ্ঠ ডেস্ক: আজ বুধবার, বিশ্ব দুগ্ধ দিবস। ‘পরিবেশ, পুষ্টি ও আর্থসামাজিক ক্ষমতায়নে টেকসই ডেইরি সেক্টর’- এমন প্রতিপাদ্যে সারাদেশে দিবসটি উদযাপন করা হচ্ছে।

২০০১ সালে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) ১ জুনকে বিশ্ব দুগ্ধ দিবস হিসেবে ঘোষণা করে। ওই বছর থেকে বৈশ্বিক খাদ্য হিসেবে দুধের গুরুত্ব তুলে ধরা এবং দৈনন্দিন খাদ্য গ্রহণে দুগ্ধ ও দুগ্ধজাত পণ্য অন্তর্ভুক্তকরণে উৎসাহিত দিতে প্রতি বছর বিশ্বব্যাপী দিবসটি উদযাপিত হয়ে আসছে।

দিবসটি উদযাপন উপলক্ষে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের সহায়তায় প্রাণিসম্পদ অধিদপ্তর বেশ কিছু পরিকল্পনা ও কার্যক্রম পরিচালনা করবে।

দেশের প্রকল্পভুক্ত ৬১টি জেলায় জেলা প্রাণিসম্পদ কার্যালয়ের উদ্যোগে প্রতি বছর ০১ জুন বিশ্ব দুগ্ধ দিবস উদযাপিত হয়। এ জন্য প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) থেকে প্রয়োজনীয় বরাদ্দ দেওয়া হবে। সেখানে র‍্যালি, প্রচারণা, এক বা একাধিক সরকারি প্রাথমিক বিদ্যালয়/এতিমখামানায় ছাত্রদের দুধ বা দুধের পণ্য খাওয়ানো, সভা/সেমিনার আয়োজন করা, রচনা বা কুইজ প্রতিযোগিতা আয়োজন করা। একইসঙ্গে থাকে পুরস্কার বিতরণ অনুষ্ঠানও।

কেন্দ্রীয় পর্যায়ে বিশ্ব দুগ্ধ দিবস ২০২২ উপলক্ষে একটি র‍্যালির আয়োজন করা হবে। প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারী এবং বেসরকারি উদ্যোক্তা প্রতিনিধিরা এ র‍্যালিতে অংশ নেবেন। কেন্দ্রীয় পর্যায়ে ঢাকায় কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের (কেআইবি) কনভেনশন হলের নিচতলায় দিনব্যাপী প্রাণিজাত পণ্য প্রদর্শনীর আয়োজন করা হবে। যেখানে দেশের খ্যাতনামা ও নতুন উদ্যোক্তারা অংশ নেবেন। দিনশেষে মূল্যায়ন সাপেক্ষে তিনটি স্টলকে পুরস্কৃত করা হবে।

কেআইবি অডিটোরিয়ামে বিশ্ব দুগ্ধ দিবস ২০২২ উদযাপন ও ডেইরি আইকন সেলিব্রেশন উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হবে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাইল করিম এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এছাড়াও, ঢাকার গুরুত্বপূর্ণ স্পটে রোডসাইড ব্র্যান্ডিং করা হবে। ঢাকায় পাঁচটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছাত্রদের দুধ পান করানো হবে। এ ক্ষেত্রে মিল্কভিটা, প্রাণ ডেইরি, ব্র্যাক ডেইরি, রংপুর ডেইরির মতো প্রতিষ্ঠান সহযোগিতা করবে।