সপ্তাহের ব্যবধানে পেঁয়াজ ও আলুর দাম বাড়তি

এক সপ্তাহে ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে ১৫ টাকা বৃদ্ধি পেয়েছে বরগুনার আমতলী উপজেলার বিভিন্ন বাজারে। কোন কারণ ছাড়াই পেঁয়াজ ও আলু মজুদ করে দাম বাড়িয়ে দিয়েছে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী। হঠাৎ পেঁয়াজ ও আলুর মূল্য বৃদ্ধিতে সাধারণ ক্রেতারা ক্ষোভ প্রকাশ করছেন।

মতলী পৌর শহরসহ উপজেলা সদরের বেশ কয়েকটি দোকান ঘুরে দেখা গেছে, গত সপ্তাহে দোকানদাররা যে পেঁয়াজ কেজি প্রতি ৩৫ থেকে ৪০ টাকা দরে বিক্রি করেছে এক সপ্তাহের ব্যবধানে সে পেঁয়াজ ৫৫ টাকায় বিক্রি করছে। প্রতি কেজি আলু ১৫ টাকা থেকে বেড়ে ২২ টাকা হয়েছে। পেঁয়াজ ও আলুর পাইকারি মূল্য বৃদ্ধির অজুহাতে খুচরা বাজারের ব্যবসায়ীরা বেশি দামে তা বিক্রি করছে বলে জানা গেছে। এতে সাধারণ ক্রেতাদের ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে।

গত সপ্তাহে বাজারে যে পেঁয়াজের প্রতি কেজি ৩৫ থেকে ৪০ টাকা দরে বিক্রি হয়েছে, সেই পেঁয়াজ শুক্রবার ৫৫ টাকা দরে বিক্রি হয়। পেঁয়াজের এমন দাম বৃদ্ধি পাওয়ায় আমার মতো অনেকেই দোকানদারদের কাছে ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে। আবার অনেক ক্রেতা পেঁয়াজ না কিনেই বাসায় ফিরে গেছেন বলে জানান এক ক্রেতা।

আরও একজন ক্রেতা বলেন, এক সপ্তাহের ব্যবধানে দোকানদাররা হঠাৎ করে পেঁয়াজ ও আলুর দাম বাড়িয়ে দিয়েছে। এক কেজি পেঁয়াজ ৫৫ টাকা ও আলু ২২ টাকা করে চাচ্ছে।

আমিও শুনেছি, হঠাৎ করে বাজারে পেঁয়াজ ও আলুর দাম ব্যবসায়ীরা বাড়িয়ে দিয়েছেন। দ্রব্যমূল্য বৃদ্ধি না করতে ব্যবসায়ীদের ডেকে নির্দেশনা দেওয়া হবে। তারপরেও যদি কোন বিক্রেতা বেশি দামে নিত্যপণ্য বিক্রি করে, তাদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানান, উপজেলা নির্বাহী অফিসার মোঃ আসাদুজ্জামান।