বিশ্ব অর্থনীতির সামনে দুই মন্দা: ইআইইউ

অনলাইন ডেস্ক: করোনার কারনে বিশ্ব অর্থনীতি ইতিমধ্যে খারাপ সময় পার করছে। তবে লন্ডনভিত্তিক সাময়িকী দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) বলছে, এর পরে আরো একটি খারাপ মন্দা আসতে পারে। করোনার ভয়াল থাবা থেকে অর্থনীতিকে রক্ষা করতে বিভিন্ন দেশের সরকার নিজ নিজ অর্থনীতির উন্নয়নে সহায়তার জন্য কোটি কোটি ডলার সহায়তা দিচ্ছে। তারা যে সার্বভৌম ঋণ নিচ্ছে, তা বৈশ্বিক অর্থনীতিকে দ্বিতীয় মন্দার দিকে ঠেলে দিতে পারে বলে মনে করছে ইআইইউ।

এর আগে চলতি সপ্তাহের শুরুতে আন্তর্জাতিক মুদ্রা সংস্থা (আইএমএফ) জানায়, করনাভাইরাসের কারনে বিশ্ব অভাবনীয় এক সংকটে পড়েছে। এখন ইআইইউ বলছে, দুর্বল ব্যালান্স শিটের সঙ্গে সঙ্গে সরকারগুলোর ঋণ সংকট আরেকটি মন্দার ঝুঁকি তৈরি করছে।

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের পূর্বাভাসবিষয়ক পরিচালক আগাথে ডেমারাইজ বলেন, ইউরোপের অনেক দেশ এই মহামারিতে ক্ষতিগ্রস্ত হয়েছে, যেমন ইতালি, স্পেন- এরা প্রাদুর্ভাবের আগেই অর্থনীতিক ভাবে দুর্বল অবস্থানে ছিল। দেখা যাবে, এসব দেশের ঋণ সংকট দ্রুত অন্য উন্নত দেশ এবং উদীয়মান বাজারগুলোয় ছড়িয়ে পড়বে। এভাবে বৈশ্বিক অর্থনীতিতে সম্ভাব্য আরও খারাপ মন্দা নিয়ে আসবে।
ইআইইউ আরও জানায়, বিভিন্ন দেশে এখন লকডাউন চলছে। বৈশ্বিক অর্থনৈতির আগের রূপ ফিরে আসতে সময় লাগবে। কারণ বিভিন্ন দেশ বিভিন্ন সময়ে লকডাউন তুলবে।

এদিকে আইএমএফ তাদের সর্বশেষ ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুকে যুক্তরাজ্য, জার্মানি, জাপান এবং যুক্তরাষ্ট্রের দ্রুত পদক্ষেপের প্রশংসা করে। তবে এটাও উল্লেখ করা হয় যে, কোন দেশই অর্থনীতির অবনতি এড়িয়ে যেতে পারবে না।