ফ্যামিলি কার্ডের মাধ্যমে পণ্য কিনেছে ৩ লাখ ৩৪ হাজার পরিবার

ভোক্তাকন্ঠ ডেস্ক: চট্টগ্রাম জেলায় ফ্যামিলি কার্ডের মাধ্যমে ৩১ মার্চ পর্যন্ত ৩ লাখ ৩৪ হাজার ২৫৩ পরিবার টিসিবি পণ্য কিনেছে। প্রথম পর্যায়ে টিসিবি পণ্য বিতরণের ৬২ দশমিক ৪৭ শতাংশ সম্পূর্ণ হয়েছে। প্রথম পর্যায়ের মজুত করা বাকি পণ্য অবশিষ্ট উপকারভোগীদের মধ্যে বিতরণ কার্যক্রম দ্রুত শেষ করা হবে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

শুক্রবার চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, জেলায় বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো তালিকা অনুযায়ী ৫ লাখ ৩৫ হাজার ৮২ জন উপকারভোগীর মধ্যে পণ্য বিতরণ কার্যক্রম চলমান রয়েছে। চট্টগ্রাম জেলায় ৮১ জন ডিলারের মাধ্যমে চট্টগ্রাম সিটি করপোরেশনের ৪১টি ওয়ার্ড, ১৫ উপজেলার ১৯১টি ইউনিয়ন ও ১৫টি পৌরসভায় ফ্যামিলি কার্ডধারীদের মধ্যে প্রথম পর্যায়ের পণ্য বিতরণ চলছে।

মোহাম্মদ মমিনুর রহমান বলেন, প্রতি উপকারভোগী পরিবার ফ্যামিলি কার্ড দেখিয়ে ৪৬০ টাকার বিনিময়ে দুই কেজি চিনি, দুই কেজি মসুর ডাল এবং দুই লিটার সয়াবিন তেল নির্ধারিত ডিলারদের কাছে থেকে ক্রয় করতে পারছেন। প্রথম পর্যায়ে চট্টগ্রাম জেলায় গত ২০ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত ৩ লাখ ৩৪ হাজার ২৫৩ জন ফ্যামিলি কার্ডের মাধ্যমে তাদের পণ্য সংগ্রহ করেছেন। ৬৬৮ টন চিনি, ৬৬৮ টন মসুর ডাল ও ৬ লাখ ৬৮ হাজার ৫০৬ লিটার সয়াবিন তেল বিক্রি করা হয়েছে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, টিসিবি ডিলাররা পণ্য গ্রহণের ১ দিন পূর্বে নির্দিষ্ট হিসাব নম্বরে টাকা জমাদান করে ডি.ও গ্রহণ করে পণ্য বিক্রি করছেন। এ কার্যক্রম তদারকিতে সুন্দরভাবে বাস্তবায়নের জন্য জেলা প্রশাসন, সিটি করপোরেশন, উপজেলা প্রশাসন, পৌরসভা এবং ইউনিয়ন পরিষদের সমন্বয়ে সার্বক্ষণিক উপস্থিত থাকার জন্য ট্যাগ টিম গঠন করা হয়েছে। ওই টিম প্রতিদিনের পণ্য বিক্রি কার্যক্রমের ওপর নিয়মিত রিপোর্ট প্রদান করছে। প্রথম পর্যায়ের টিসিবি পণ্য বিতরণ শেষ হলে রমজানের মধ্যে দ্বিতীয় পর্যায়ের পণ্য বিতরণ কার্যক্রম শুরু হবে।