বইমেলায় প্রচণ্ড ভিড়, শহীদ দিবসের ছোঁয়া ছিল পোশাকে

ভোক্তাকন্ঠ ডেস্ক: দিনটি ছিল একুশে ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের এই দিনে ভাষার জন্য প্রাণ দিয়েছেন সালাম, বরকত, রফিক, জব্বারসহ আরও অনেকে। তাদের প্রাণের বিনিময়েই অর্জিত হয়েছে মাতৃভাষা বাংলা। ভাষার এই মাসকে কেন্দ্র করে বাংলা একাডেমি প্রতিবছরই আয়োজন করে অমর একুশে বইমেলা।

করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে এমনিতেই ১৫ দিন পিছিয়ে ১৫ ফেব্রুয়ারি শুরু হয়েছে এবারের একুশে বইমেলা। বইমেলার এই দিনটিতে বাংলা একাডেমি প্রাঙ্গণ এবং সোহরাওয়ার্দী অংশে আয়োজিত মেলায় লাখো মানুষের ঢল নেমেছিল। মেলায় সকালের দিকে কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সাথে সাথে মানুষের সংখ্যা বাড়তে থাকে। সন্ধ্যার দিকে মেলার ২ প্রাঙ্গণেই কানায় কানায় পরিপূর্ণ হয়ে যায় মানুষে।

এদিকে মাতৃভাষা অর্জনের এই দিনটিতে পুরো দেশ গভীরভাবে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেছে ভাষা সৈনিকদের। মেলা চত্বর ঘুরে দেখা গেছে, বেশিরভাগ নারীর পরনে ছিল সাদাকালো রঙের শাড়ি, আর ছেলেদের ছিল পাঞ্জাবি।

প্রযুক্তির এই সময়ে বই মেলায় ছিল সেলফির জোয়ার। তাদের পোশাক এবং সেলফির জায়গাটি দেখে প্রবীণরা আক্ষেপ করে জানিয়ে বলেছেন, নবীনদের আবেগের জায়গাটা ক্ষীণ হয়ে এসেছে। নবীনদের আবেগকে আরও পোক্ত করার জন্য এখনই উদ্যোগ গ্রহণ করতে হবে। না হলে হয়তো একসময় তাদের আবেগের জায়গাটা একেবারেই ক্ষীণ হয়ে যাবে।