বাংলাদেশকে ৪০ লাখ অ্যাস্ট্রাজেনেকা টিকা দিল ব্রিটেন

ভোক্তাকন্ঠ ডেস্ক:  বাংলাদেশকে করোনাভাইরাসের ৪০ লাখ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকা দিয়েছে যুক্তরাজ্য। কোভ্যাক্সের আওতায় টিকার প্রথম চালান আজ সোমবার (১৩ ডিসেম্বর) ঢাকায় পৌঁছেছে।

ঢাকার যুক্তরাজ্যের দূতাবাস এ তথ্য জানিয়েছে। দূতাবাস জানায়, করোনাভাইরাস মহামারির বিরুদ্ধে লড়াই ও দেশের অর্থনৈতিক পুনরুদ্ধার করতে যুক্তরাজ্যের টিকার এ অনুদান বাংলাদেশকে সাহায্য করবে।

দূতাবাস বলছে, চলতি বছর জি-৭ সম্মেলনে যুক্তরাজ্য ২০২২ সালের মধ্যে সারাবিশ্বে ১০০ মিলিয়ন করোনাভাইরাস টিকা প্রদান করার প্রতিশ্রুতি দেয়। বাংলাদেশকে প্রদান করা টিকার এ অনুদানটি জি-৭ সম্মেলনের প্রতিশ্রুতির ফলস্বরূপ এসেছে। যুক্তরাজ্যের অনুদানের টিকার ডোজগুলোর শতকরা ৮০ ভাগ কোভ্যাক্স সুবিধার মাধ্যমে বিতরণ করা হবে।

ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন বলেন, যুক্তরাজ্য থেকে বাংলাদেশে আসা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকার ৪ মিলিয়ন ডোজের আগমনকে আমরা স্বাগত জানাই। বিশ্বের অন্যান্য দেশের মতো যুক্তরাজ্য ও বাংলাদেশ মহামারির কারণে কঠিন সময় পার করেছে। এই মহামারি থেকে আরও উত্তম, নিরাপদ, পরিবেশবান্ধবভাবে উত্তরণে আমরা উভয়ই একসঙ্গে কাজ করছি।