রাষ্ট্রপতির কাছে যাচ্ছে সার্চ কমিটি তালিকা

সিনিয়র করেসপন্ডেন্ট

নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটির করা ১০ জনের নামের তালিকা রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে জমা দেওয়া হবে। এই তালিকা থেকে একজন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও চারজন নির্বাচন কমিশনার (ইসি) নিয়োগ দেবেন তিনি। আজ বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) এই তালিকা জমা দেওয়া হবে।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদিন জানান, সার্চ কমিটি সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতির কাছে তাদের বাছাই করা নামের তালিকা হস্তান্তর করবেন। খুব শিগগির নতুন নির্বাচন কমিশনের নামগুলো ঘোষণা করা হবে বলে আশা করা যাচ্ছে।

এর আগে সার্চ কমিটির সচিবের দায়িত্ব পালনকারী মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, কমিটি সম্ভাব্য ১০ জন প্রার্থীর নাম চূড়ান্ত করেছে। তালিকায় সিইসি পদের জন্য দু’জন এবং ইলেকশন কমিশনারের পদের জন্য আটজনের নাম রয়েছে।

সার্চ কমিটির প্রধান হলেন আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান। অন্য সদস্যরা হলেন- বিচারপতি এস এম কুদ্দুস জামান, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন, লেখক-অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক, মহাহিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী এবং সরকারি কর্ম কমিশন (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন।