লাইসেন্স ছাড়া মশলা ও বেকারি পণ্য তৈরিতে দুই প্রতিষ্ঠানকে জরিমানা

ভোক্তাকন্ঠ ডেস্ক:
গুণগত মান সনদ (সিএম লাইসেন্স) ছাড়া পণ্য উৎপাদন , বিক্রয়, বিতরণ ও বাজারজাত করায় একটি প্রতিষ্ঠান। অন্যদিকে আরেকটি প্রতিষ্ঠান মোড়কজাত সনদ না নিয়েই পাউরুটি, বিস্কুটের প্যাকেটে বিএসটিআইয়ের মানচিহ্ন ব্যবহার করছে। এসব অপরাধের প্রতিষ্ঠান দু‌টিকে জরিমানা করা হয়েছে।

সোমবার (২৭ ডিসেম্বর) বিএসটিআই-এর পক্ষ থে‌কে এ তথ্য জানা‌নো হ‌য়ে‌ছে।

রাজধানীর সবুজবাগ এবং খিলগাঁও এলাকায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এই প্রতিষ্ঠান দুটিকে ৭৫ হাজার টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। প্রতিষ্ঠানগুলো হচ্ছে, নওয়াব শাহ বেকারি ও ঢাকা মসলা ঘর।

পণ্যের মান নিয়ন্ত্রণকারী সংস্থা‌টি জানায়, রোববার রাজধানীর সবুজবাগ এবং খিলগাঁও এলাকায় বিএসটিআই’র ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। সংস্থাটির নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আমিমুল এহসান এর নেতৃত্ব দেন। এ সময় বিএসটিআই সিএম লাইসেন্স ছাড়া মানচিহ্ন ব্যবহার করে পণ্য বাজারজাত করায় ২টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

অভিযুক্ত সবুজবাগের বাসা‌বো এলাকার ঢাকা মসলা ঘরকে ২৫ হাজার টাকা এবং খিলগাঁও শেখের বাজারের নওয়াব শাহ বেকারিকে ৫০ হাজার টাকাসহ মোট ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়। ‘বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন আইন, ২০১৮’ অনুযায়ী তাদের বিরুদ্ধে এ মামলা দায়ের করা হয়। ভ্রাম্যমাণ আদালতে অংশগ্রহণ করেন বিএসটিআই’র ফিল্ড অফিসার মাকসুদা রুনা।