১৫ সরকারি হাসপাতালে হচ্ছে পরিবেশবান্ধব বর্জ্য ব্যবস্থাপনা

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৫টি সরকারি হাসপাতালে আন্তর্জাতিকভাবে নির্ধারিত আদর্শমান বজায় রেখে পরিবেশবান্ধব বর্জ্য ব্যবস্থাপনা চালু করা হবে। এ জন্য ‘১৫টি সরকারি হাসপাতালে হাসপাতালভিত্তিক চিকিৎসাবর্জ্য ব্যবস্থাপনা’ প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পের মোট ব্যয় ২১৪ কোটি ৪৭ লাখ ৫৭ হাজার টাকা।

সম্পূর্ণ সরকারি অর্থায়নে জানুয়ারি ২০২২ থেকে ডিসেম্বর ২০২৪ মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

এটাসহ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) আট হাজার ৮০৪ কোটি ১০ লাখ টাকা ব্যয় সম্বলিত ১০টি প্রকল্প অনুমোদন করেছে। এর মধ্যে সরকারি অর্থায়ন আট হাজার ৫১৫ কোটি ৮৭ লাখ টাকা, বৈদেশিক অর্থায়ন ১৬৭ কোটি ৪৫ লাখ টাকা ও সংস্থার নিজস্ব অর্থায়ন ১২০ কোটি ৭৮ লাখ টাকা।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এসব প্রকল্প অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত ছিলেন। একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রকল্পের সার সংক্ষেপ তুলে ধরেন।

রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল, শেরে বাংলা নগরের হাসপাতালসমূহ, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, সাতক্ষীরা মেডিকেল কলেজ ও হাসপাতাল, মুন্সিগঞ্জ সদর হাসপাতাল, বান্দরবান জেলা সদর হাসপাতাল, লক্ষ্মীপুর জেলা সদর হাসপাতাল, ঝিনাইদহ সদর হাসপাতাল, বাগেরহাট সদর হাসপাতাল, লালমনিরহাট জেলা সদর হাসপাতাল, জয়পুরহাট আধুনিক সদর হাসপাতাল, পঞ্চগড় সদর হাসপাতাল, পিরোজপুর সদর হাসপাতাল ও শেরপুর সদর হাসপাতাল।

প্রধান কার্যক্রম

৪৫টি চিকিৎসাবর্জ্য ব্যবস্থাপনার যন্ত্রপাতি ও সরঞ্জাম কেনা, ১৫টি ‘এ’, ‘বি’ ও ‘সি’ ক্যাটাগরিভুক্ত অনাবাসিক ভবন/স্থাপনা নির্মাণ, বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক পরামর্শক সেবা কেনা হবে। দুটি যানবাহন ভাড়া ও পাঁচটি আউটসোর্সিং সেবা, ৪৭টি আসবাবপত্র, ১২টি কম্পিউটার ও ছয়টি অফিস সরঞ্জাম ক্রয় (চ) মেরামত, সংরক্ষণ ও পুনর্বাসন কার্যক্রম ইত্যাদি বাস্তবায়ন করা হবে।