৩৪ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিদপ্তরের ২.৬৫ লক্ষ টাকা জরিমানা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: ভোক্তা স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে সারাদেশের ৩৪টি প্রতিষ্ঠানকে দুই লাখ ৬৫ হাজার ২০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় ভোক্তা অধিদপ্তর।

এর আগে বুধবার ভোক্তা অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভাগীয় কার্যালয় ও জেলা কার্যালয়ের ১৯ জন কর্মকর্তার নেতৃত্বে দেশের ১৬টি জেলায় বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

অভিযানে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী ঢাকা মহানগরের রামপুরা, মোহাম্মদপুর কৃষি মার্কেট, মিরপুর মডেল থানা, রামপুরা বাজারসহ দেশব্যাপী মোট ২১টি বাজার ও বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানে পরিচালিত তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়। সে সময় ভোক্তা স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে ২৯টি প্রতিষ্ঠানকে দুই লক্ষ ৪৯ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

অন্যদিকে, লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে পাঁচটি প্রতিষ্ঠানকে ১৬ হাজার ২০০ টাকা জরিমানা আরোপ ও আদায় এবং পাঁচ জন অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ হিসেবে চার হাজার ৫০ টাকা প্রদান করা হয়।

এছাড়াও, জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোক্তা ও ব্যবসায়ীবৃন্দের মধ্যে লিফলেট, প্যাম্ফলেট বিতরণসহ হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়।

ভোক্তা অধিদপ্তর পরিচালিত এ সকল বাজার অভিযানে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য
বিভাগ, কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সহ সংশ্লিষ্ট শিল্প বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ সহযোগিতা প্রদান করেন।