কিছুটা কমেছে কাঁচামরিচ-বেগুনের দাম

ভোক্তাকণ্ঠ ডেস্ক: নিত্যপণ্যের ঊর্ধ্বমুখী বাজারে কিছুটা হলেও কমেছে কাঁচামরিচ ও বেগুনের দাম। সোমবার (১৫ আগস্ট) রাজধানীর কারওয়ান বাজারে সবচেয়ে ভালো মানের বেগুন বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা কেজিতে। আর মাঝারি মানের বেগুন ৫০ থেকে ৬০ টাকা। তিন-চার দিন আগেও এ বেগুন বিক্রি হতো ৮০ থেকে ৯০ টাকা কেজিতে।

বেগুনের মতো কমেছে কাঁচামরিচের দামও। বাজারটিতে ভালো মানের কাঁচামরিচ বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৭০ টাকা কেজিতে। আর একটু নিম্ন মানের কাঁচামরিচ বিক্রি হচ্ছে ১৫০ টাকা কেজিতে।

খুচরা ব্যবসায়ীরা বলছেন, কাঁচামরিচ ও বেগুনের দাম কিছুটা কমেছে। তবে ক্রেতাদের অভিযোগ, এটা দাম কম বলা যায় না। যে বেগুন আগে ৪০ থেকে ৪৫ টাকা কেজি দরে বিক্রি হতো এখন সেই বেগুন বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা কেজিতে।

এদিকে কারওয়ান বাজারে পাইকারিতে ভালো মানের লম্বা কালো বেগুন প্রতি পাল্লায় বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকায়। সে হিসেবে বেগুনের কেজি দাঁড়ায় ৪০ থেকে ৪৪ টাকা।

একই বাজারে কাঁচামরিচ পাইকারি বিক্রি হচ্ছে ৬৫০ থেকে ৭০০ টাকা পাল্লাতে। সেই হিসেবে পাইকারি বাজার থেকে কাঁচামরিচ কেজি প্রতি কেনা হচ্ছে ১৩০ থেকে ১৪০ টাকায়। এই কাঁচামরিচ পাইকারি মূল্যে কিনে রাজধানীর খুচরা বাজারে বিক্রি করা হচ্ছে ২৫০ থেকে ২৮০ টাকা কেজিতে।

বেগুন ও কাঁচামরিচের মতো ‍খুচরা বাজারে গাজর বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজিতে, টমেটো ৯০ থেকে ১০০ টাকা। আর সিম বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজিতে।