শীতের সবজিতে আর স্বস্তি নেই

ভোক্তাকণ্ঠ ডেস্ক: কয়েকদিন আগেও শীত মৌসুমের সব ধরনের সবজি ছিল ক্রেতাদের নাগালের মধ্যে। স্বস্তি নিয়েই সবজিগুলো কিনতে পারতেন সাধারণ মানুষ। কিন্তু কিছুদিনের ব্যবধানে হঠাৎ বেড়ে গেছে সব ধরনের সবজির দাম। প্রতিটি সবজি কেজি প্রতি ১০ থেকে ২০ টাকা পর্যন্ত বেড়ে গেছে। সাধারণ ক্রেতারা বলছেন, কয়েকদিন আগে দাম কম থাকলেও সবজির বাজারে এখন আর স্বস্তি নেই।

শীতের দোহাই দিয়ে ব্যবসায়ীরা বলছেন, গ্রামাঞ্চলে অতিরিক্ত শীতের কারণে ফসল তুলতে পারছেন না কৃষকরা। ফলে এর প্রভাব পড়েছে রাজধানীর বাজারে। এছাড়া কয়েকদিন আগে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের কারণে টঙ্গীতে প্রচুর পরিমাণে সবজির চাহিদা ছিল। সেসময় সবজির দাম বেড়ে আর কমেনি। পাশাপাশি আগামী ২২ জানুয়ারি পর্যন্ত ইজতেমার দ্বিতীয় পর্বের সময়ও সবজির দাম চড়া থাকতে পারে। অন্যদিকে গ্রামাঞ্চলে শীত কিছুটা কমে এলে সবজির সরবরাহ বাড়বে। তখন আবারও সবজি দাম কমতে পারে।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) রাজধানীর বিভিন্ন সবজির বাজারে এ চিত্র দেখা গেছে। সবজির দাম বেড়ে যাওয়ায় অস্বস্তিতে পড়েছেন সাধারণ ক্রেতারা।

কয়েক দিন আগেও যে টমেটো ৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছিল সেটি এখন ৫০ টাকায় বিক্রি হচ্ছে। ফুলকপি কয়েকদিন আগেও বিক্রি হয়েছে ২৫/৩০ টাকায়। সেই ফুলকপি এখন আকার ভেদে ৪০/৫০ টাকায় বিক্রি হচ্ছে। একইভাবে কিছুদিন আগেও শসা বিক্রি হয়েছে ৪০ টাকায়, এখন তা ৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

পাশাপাশি প্রতি পিস বাঁধাকপি ৩৫ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। ৩০ টাকা কেজির শিমের দাম ঠেকেছে ৪০ থেকে ৫০ টাকায়। বেগুন প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫০ টাকায়। এছাড়া শালগম ৩০ টাকা, ঝিঙা ৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। বরবটি বিক্রি হচ্ছে প্রতি কেজি ১০০ টাকায়। নতুন পেঁয়াজ কেজি প্রতি ৪০ থেকে ৪৫ টাকা ও নতুন আলু ৩০ থেকে ৩৫ টাকায় বিক্রি হচ্ছে। পাশাপাশি কাঁচা মরিচ প্রতি কেজি ১২০ থেকে ১৩০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া লাউ প্রতি পিস ৬০ থেকে ৮০ টাকা, মিষ্টি কুমড়া প্রতি কেজি ৪০ টাকা ও পেঁপে প্রতি কেজি ৩০ টাকায় বিক্রি হচ্ছে।