বেশি দামে মোবাইল কিনে অভিযোগ করে পেলেন প্রতিকার

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: মোবাইলের অফিসিয়াল মূল্য দুই হাজার ৪৫০ টাকা কিন্তু ক্রেতার কাছ থেকে নেওয়া হয়েছে তিন হাজার ৬০০ টাকা। প্রমাণসহ ভুক্তভোগী ক্রেতা কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) কল সেন্টারের মাধ্যমে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ করেন। 

এ ঘটনায় ভোক্তা অধিদপ্তরে দু’পক্ষের শুনানির মাধ্যমে প্রতিকার পান ভুক্তভোগী ক্রেতা।

ভোক্তার অভিযোগ থেকে জানা যায়, ২০২২ সালের ২৬ মে রাজধানীর হাতিরপুলের মোতালেব প্লাজার ইরানি ইলেকট্রনিক্স নামের একটি দোকান থেকে স্যামসাং বি-৩/ওই গুরু মিউজিক মডেলের একটি মোবাইল ফোন ক্রয় করেন তিনি। মোবাইলটির অফিসিয়াল বিক্রয় মূল দুই হাজার ৪৫০ টাকা। কিন্তু ভুক্তভোগী ক্রেতার কাছ থেকে নেওয়া হয় তিন হাজার ৬০০ টাকা। যা ভোক্তা-অধিকার আইনে অপরাধ।

পরে ভুক্তভোগী ক্রেতা মোবাইল ক্রয়ের রশিদ এবং অন্যান্য প্রমাণাদিসহ ক্যাবের কল সেন্টারের মাধ্যমে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ দায়ের করেন। অভিযোগ দায়েরের পর ক্যাব কল সেন্টার দ্রুত সময়ের মধ্যে অভিযোগটি ভোক্তা অধিদপ্তরের প্রেরণ করে। পরে ভোক্তা অধিদপ্তর অভিযোগটি আমলে নিয়ে ভুক্তভোগী ক্রেতা এবং অভিযুক্ত প্রতিষ্ঠানের প্রতিনিধিকে ভোক্তা অধিদপ্তরের প্রধান কার্যালয়ে উপস্থিত হওয়ার নির্দেশ দেন। দু’পক্ষের উপস্থিতিতে শুনানির মাধ্যমে অভিযুক্ত নিজের ভুল স্বীকার করেন এবং ভুক্তভোগীর বাকি টাকা ফেরত দেন। একইসঙ্গে পরবর্তীতে এমন প্রতারণা করবেন না বলে প্রতিশ্রুতি দেন।

ভুক্তভোগী টাকা ফেরত পেয়ে সন্তুষ্টি প্রকাশ করেন।

অভিযোগের বিষয়ে ভুক্তভোগী বলেন, আমি স্যামসাং গুরু মিউজিক মোবাইল কিনতে যাই। যার অফিসিয়াল মূল্য ছিলো দুই হাজার ৪৫০ টাকা। কিন্তু দোকান থেকে আমার নিকট তিন হাজার ৬০০ টাকা চাচ্ছিল। পরে আমি তাদের চাওয়া দামেই কিনতে বাধ্য হই। একজন শিক্ষার্থী থেকে এক হাজার ২০০ টাকা বেশী নেয়া কোনো ভাবেই মেনে নিতে পারছিলাম না। ক্যাবের কল সেন্টারের মাধ্যমে অভিযোগ দায়ের করি। পরে ভোক্তা অধিদপ্তরে শুনানির মাধ্যমে বাড়তি টাকা ফেরত পাই। 

ভোক্তা হিসেবে আপনার থেকে পণ্যের দাম বেশি নিলে, মেয়াদোত্তীর্ণ পণ্য দিলে, এক পণ্যের স্থলে অন্য পণ্য দিলে, পণ্যের মূল্যের উপর ঘষামাজা করা থাকলে আপনি অভিযোগ দায়ের করতে পারবেন।

সরাসরি জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ করা যাবে। এছাড়া কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর মাধ্যমেও অভিযোগ দায়ের করতে পারবেন।

-এসআর