ভেজাল-অনিরাপদ খাদ্য প্রতিরোধে ১৬১৫৫ নম্বর চালু

ভোক্তাকণ্ঠ ডেস্ক: ভেজাল ও অনিরাপদ খাদ্যের বিরুদ্ধে কাজ করে যাচ্ছে রাষ্ট্রায়ত্ত সংস্থা ‘বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ’। ভেজালের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার পাশাপাশি এবার অভিযোগ, পরামর্শ ও ভেজাল খাদ্যের বিরুদ্ধে তথ্য দিতে চালু করা হয়েছে টোল ফ্রি কল সেন্টার, যার নাম্বার ১৬১৫৫।

অনিরাপদ খাদ্যের বিষয়ে যে কোনো তথ্য দিতে, অভিযোগ জানাতে ও অনিরাপদ খাবার কীভাবে নিরাপদ করা যায়, সে বিষয়ে সাধারণ মানুষকে জানাতে প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ১২টা পর্যন্ত ১৬১৫৫ নম্বরে কল করা যাবে। এতে কোনো ধরনের চার্জ কাটা হবে না।

এদিকে, বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) রাজধানীর ইস্কাটন গার্ডেন বিআইআইএসএস অডিটোরিয়ামে নিরাপদ খাদ্য দিবসের কর্মসূচি ও টোল ফ্রি কল সেন্টার উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

উদ্বোধনকালে মন্ত্রী নিজের মোবাইল ফোন থেকে সরাসরি ১৬১৫৫ নম্বরে কল করেন। এসময় অন্য প্রান্ত থেকে কী ধরনের সহযোগিতা প্রয়োজন জানতে চাইলে মন্ত্রী নিরাপদ খাদ্যের বিষয়ে বিভিন্ন প্রশ্ন করেন। তাকে সব প্রশ্নের সমাধান জানানো হয়। এরপর মন্ত্রী এর উদ্বোধন ঘোষণা করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. ইসমাইল হোসেন, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য (জনস্বাস্থ্য ও পুষ্টি) মঞ্জুর মোর্শেদ আহমেদ, ফুড অ্যান্ড এগ্রিকালচার অরগানাইজেশনের (এফএও) ইন্টারন্যাশনাল ফুড সেফটি এক্সপার্ট সঞ্জয় দেব।