নভেম্বরে এসএসসি এবং ডিসেম্বরে হবে এইচএসসি পরীক্ষা

করোনা পরিস্থিতি অনুকূল অবস্থায় থাকলে চলতি বছরের নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসএসসি ও সমমানের পরীক্ষা এবং ডিসেম্বরের প্রথম সপ্তাহে সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি ও সমমানের পরীক্ষা গ্রহণ করার প্রস্তুতি নেয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার (১৫ জুলাই) বেলা ১১টায় এসএসসি এবং এইচএসসি পরীক্ষা নিয়ে আয়োজিত ভার্চুয়্যাল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ কথা বলেন।

তবে করোনা পরিস্থিতির উন্নতি না হলে পরীক্ষাগ্রহণ ছাড়াই গত বছরের এইচএসসি ও সমমানের মতো আগের পরীক্ষার ফলাফল মূল্যায়নের ভিত্তিতে এবারও পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে বলে জানান তিনি।

সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘সীমিত আকারে স্বাস্থ্যবিধি মেনে গ্রুপভিত্তিক তিনটি বিষয়ের ওপর শুধু নৈর্বাচনিক পরীক্ষার মাধ্যমে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়া হবে।’

এছাড়া শিক্ষামন্ত্রী জানান, চলতি বছরে্র আটকে থাকা এসএসসি ও এইচএসসি পরীক্ষা অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যায়ন করা হবে।

পরীক্ষাগ্রহণ সম্পর্কে শিক্ষামন্ত্রী জানান, পরিস্থিতি অনুকূল অবস্থায় থাকলে কেবল নির্বাচনী বিষয়ে পরীক্ষা নেয়া হবে। আবশ্যিক বিষয় যেমন বাংলা, ইংরেজি, গণিত এসব বিষয়ে পরীক্ষা নেয়া হবে না। এগুলো জেএসসি, জেডিসি- এসব পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নির্ধারণ করা হবে। তবে উচ্চতর ক্ষেত্রে যারা গণিত ও বিজ্ঞান নিয়ে লেখাপড়া করছেন তাদেরকে এসব নির্বাচনী বিষয়ে সংক্ষিপ্ত অ্যাসাইমেন্টের ভিত্তিতে পরীক্ষা নেয়া হবে।  

এই সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব আমিনুল ইসলাম, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান নেহাল আহমেদ প্রমুখ।