রাশিয়া-ইউক্রেন যুদ্ধে মূল্যস্ফীতি পর্যবেক্ষণ করছে এফএও

ভোক্তাকন্ঠ ডেস্ক: রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে মূল্যস্ফীতি পর্যবেক্ষণ করছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)। সে অনুযায়ী ভুক্তভোগী দেশগুলোর সরকারকে দেওয়া হবে পরামর্শ।

বুধবার (৯ মার্চ) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এফএও’র ৩৬তম এশিয়া-প্যাসিফিক আঞ্চলিক সম্মেলনের দ্বিতীয় দিনের সেশন শেষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সেখানে বক্তব্য রাখেন এফএও’র কনফারেন্স সেক্রেটারি শ্রীধর ধর্মপুরী।

তিনি বলেন, এমনিতেই করোনা পরবর্তী পরিপ্রেক্ষিতে এশিয়া প্যাসিফিকের বিভিন্ন দেশে দ্রব্যমূল্য বেড়েছে। এরপর যুদ্ধ পরিস্থিতি সে সমস্যাকে আরও ঘনীভূত করার আশংকা তৈরি করেছে। সেটা আমরা পর্যবেক্ষণ করছি। এ বিষয়ে আগামী সপ্তাহে এফএও’র মূল সদরদপ্তর রোম থেকে ঘোষণা আসতে পারে।

শ্রীধর ধর্মপুরী আরও বলেন, চলতি এ সম্মেলনের প্রথম দুইদিন বিভিন্ন দেশের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা জলবায়ু পরিবর্তন, মানব স্বাস্থ্য, পশু স্বাস্থ্য, কৃষির আধুনিকায়ন, কৃষির জীব বৈচিত্র্য নিয়ে পর্যালোচনা করেছেন। সম্মেলনে এসব বিষয় নিয়ে হচ্ছে আলোচনা। যাতে এফএও পরবর্তী বছরগুলোর কার্যক্রম নির্ধারণ করতে পারে।

জাতিসংঘের এফএও ৩৬তম এশিয়া-প্যাসিফিক আঞ্চলিক সম্মেলন ঢাকায় শুরু হয়েছে মঙ্গলবার। দেশে এটি কৃষির সবচেয়ে বড় আন্তর্জাতিক সম্মেলন।

প্রথমদিন সকাল ৯টা থেকে বিভিন্ন দেশের কৃষি সচিব ও অফিসিয়ালদের নিয়ে সম্মেলন শুরু হয়। এতে এশিয়া ও প্যাসিফিকভুক্ত ৪৬টি দেশের প্রতিনিধিরা অংশ নেন। এফএওর সঙ্গে কৃষি মন্ত্রণালয় সম্মেলনটি যৌথভাবে আয়োজন করছে।

১৯৭৩ সালে বাংলাদেশ এফএও’র সদস্য হয়। ১৯৫৩ সালে ভারতের বেঙ্গালুরুতে প্রথম আঞ্চলিক সম্মেলন হয়েছিল। গত বছর এ সম্মেলন হয় ভুটানে। সেখানে পরবর্তী সম্মেলন বাংলাদেশে আয়োজনের পক্ষে সমর্থন দেয় প্রতিনিধিরা।