গাজীপুরে অবৈধ যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা

ভোক্তাকন্ঠ ডেস্ক: গাজীপুর শহরে অনুমোদনবিহীন যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে গতকাল মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) গণবিজ্ঞপ্তি দিয়ে এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গাজীপুর সিটি করপোরেশনের শিববাড়ি মোড় থেকে জোড়পুকুর পর্যন্ত এলাকায় জনগণের নির্বিঘ্নে যাতায়াত ও যান চলাচল নিশ্চিতকরণ এবং সড়ক দুর্ঘটনারোধ করার লক্ষ্যে রেজিস্ট্রেশন, রুট পারমিট, লাইসেন্স, ফিটনেস সর্বোপরি অনুমোদনবিহীন সকল যানবাহন চলাচল বন্ধ রাখার জন্য আদেশ দেওয়া হলো। এ আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে আগামী ২০ ফেব্রুয়ারি থেকে যৌথ অভিযান পরিচালনার মাধ্যমে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

জেলা প্রশাসক মো. আনিসুর রহমান জানান, গত ১৪ ফেব্রুয়ারি জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় শিববাড়ি-জোড়পুকুর পর্যন্ত সড়কে অবৈধ যানবাহন চলাচল বন্ধের বিষয়ে আলোচনা হয়। পরদিন ১৫ ফেব্রুয়ারি গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে। প্রথমে শহরে এবং পরে পর্যায়ক্রমে জেলার গুরুত্বপূর্ণ সড়ক-মহাসড়কে এসব অবৈধ যানবাহনের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালানা করে রাস্তায় শৃঙ্খলা ফিরিয়ে আনা হবে। এতে আশা করি জেলার সড়ক-মহাসড়ক যানজট মুক্ত হবে।

গাজীপুর আদালত, হাসপাতাল, পুলিশ সুপারের কার্যালয়, স্কুল-কলেজ ও ফায়ার স্টেশনসহ শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে যাতায়াত করতে শিববাড়ী মোড় থেকে জোড় পুকুর পর্যন্ত এ সড়কটি ব্যবহার করতে হয়। কিন্তু অবৈধ গাড়ির চাপে প্রতিনিয়িতই এ পথে জনগণকে যানজটের কবলে পড়তে হচ্ছে। এ ছাড়া এ সড়কেই রয়েছে রেলের একটি লেভেল ক্রসিং। যা এলাকাবাসীর যেন গলার কাঁটা। ট্রেন চলাচলের কারণেও ঘণ্টার পর ঘণ্টা এ পথটি বন্ধ করতে গিয়ে যানজটের সৃষ্টি হচ্ছে। যা মানুষের ভোগান্তির অন্যতম কারণ। শুধু যানবাহন নিয়ন্ত্রণ করলেই যে এ পথে যানজট নিরসন হবে তা নয়। এজন্য রেললাইনে লেভেল ক্রসিংয়ের ওপর একটি রেল ওভারব্রিজও নির্মাণ করা দরকার।