নৌ পথের ভাড়া নিয়ন্ত্রণে কাজ করবে ৮ ভিজিলেন্স টিম

ভোক্তাকন্ঠ রিপোর্ট: ঈদুল আযহায় নৌ ঘাটগুলোতে যাত্রী ও যানবাহন পারাপার মনিটরিংয়ের জন্য আটটি ভিজিলেন্স টিম গঠন করেছে নৌ-পরিবহন মন্ত্রণালয়। 

যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নিলে ঊর্ধ্বতন কর্মকর্তার নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা নেবে টিমের সদস্যরা।

নৌ-পরিবহন মন্ত্রণালয় থেকে এসব টিম গঠন করে সম্প্রতি অফিস আদেশ জারি করা হয়েছে। 

জানা গেছে ঈদের আগে ৭ থেকে ৯ জুলাই পর্যন্ত ঢাকা সদরঘাট নদী বন্দর, পাটুরিয়া নদী বন্দর, শিমুলিয়া নদী বন্দর এবং চাঁদপুর নদী বন্দরে ৪টি টিম দায়িত্ব পালন করবে।

অন্যদিকে, ঈদের পর ১১ থেকে ১৩ জুলাই সদরঘাট নদী বন্দর, দৌলতদিয়া নদী বন্দর, বাংলাবাজার ও মাঝিকান্দি নদী বন্দর/ঘাট এবং চাঁদপুর নদী বন্দরে বাকি ৪টি টিম দায়িত্ব পালন করবে। প্রতিটি টিমে ৫ থেকে ৬ জন কর্মকর্তা কাজ করবেন।

অফিস আদেশে জানানো হয়, ঈদে যাত্রী সাধারণের সুষ্ঠু ও নিরাপদ নৌ চলাচল নিশ্চিত করতে এই টিমগুলো গঠন করা হয়েছে।

ভিজিলেন্স টিমের কার্যপরিধিতে বলা হয়, টিমের সদস্যরা নদী বন্দর/ঘাট নিয়মিত পরিদর্শন করে যাত্রীদের সুষ্ঠু ও নিরাপদ নৌ চলাচল নিশ্চিত করার প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। যাত্রীদের কাছ থেকে যেন অতিরিক্ত ভাড়া না আদায় করা হয়, তা ভিজিলেন্স টিম নিশ্চিত করবে। কোনো অসুবিধা দেখা দিলে বা নিয়মের ব্যত্যয় ঘটলে সঙ্গে সঙ্গে তা অতিরিক্ত সচিবকে (সংস্থা-২) অবহিত করবে এবং তার নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

এতে বলা হয়, এ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সংস্থা-২) সঞ্জয় কুমার বণিক সার্বিক তদারকি এবং যুগ্ম-সচিব (টিএ) ড. আ. ন. ম. বজলুর রশীদ সার্বিক সমন্বয়ের দায়িত্ব পালন করবেন।