পাটুরিয়ায় নদী পারের অপেক্ষায় ৬ শতাধিক যানবাহন

ভোক্তাকন্ঠ ডেস্ক: মানিকগঞ্জের শিবালয় উপজেলায় পাটুরিয়া ফেরিঘাট এলাকায় সকাল থেকেই যানবাহনের চাপ রয়েছে। সাপ্তাহিক ছুটির কারণে ঘাট এলাকায় এসব যানবাহনের সারি দীর্ঘ হচ্ছে। আধা ঘণ্টার নৌপথ পার হতে ঘাট এলাকায় অপেক্ষা করতে হয় ঘণ্টার পর ঘণ্টা। এতে ভোগান্তি পোহাতে হয় নৌপথ পার হতে আসা যাত্রী ও যানবাহনের চালকদের।

ফেরিঘাট সূত্রে জানা গেছে, রাজধানী ঢাকার সাথে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রায় ২১ জেলার যাত্রী ও যানবাহনের অন্যতম প্রবেশদার পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথ। প্রতিদিন গড়ে এ নৌপথের উভয় ঘাট দিয়ে তিন থেকে সাড়ে চার হাজার যানবাহন ও হাজারো যাত্রী পারাপার হয়ে থাকে।

তবে সাপ্তাহিক ছুটির দিনে নৌপথে উভয় ঘাটেই বেড়ে যায় যানবাহনের সংখ্যা। পাটুরিয়া ফেরিঘাটের দুটি ট্রাক টার্নিমালে ৩ শতাধিক পণ্যবাহী ট্রাক, অর্ধশত বাস, স্কেল থেকে ঢাকামুখী সড়কের কাসাব্রিজ পর্যন্ত দেড়শ সাধারণ পণ্যবাহী ট্রাক এবং উথুলী সংযোগ মোড়ে আরও শতাধিক ট্রাক ঘাট পারের অপেক্ষায় রয়েছে।

শুক্রবার (১১ মার্চ) দুপুর আড়াইটার দিকে ফেরিঘাটের পরিস্থিতি জানতে চাইলে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের আরিচা কার্যালয়ের বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক মহিউদ্দিন রাসেল বলেন, সাপ্তাহিক ছুটি থাকায় সকাল থেকেই পাটুরিয়া ফেরিঘাট এলাকায় যানবাহনের চাপ রয়েছে। তবে নৌপথ পারাপার হতে আসা অপেক্ষমাণ এসব যানবাহনগুলোকে পারাপার করতে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ছোট বড় মিলে ২০টি ফেরি চলাচল করছে।

যাত্রীদের ভোগান্তির বিয়য়টি বিবেচনা করে অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী বাস, ব্যক্তিগত ছোট গাড়ি এবং জরুরি পণ্যবাহী ট্রাক পারাপার করা হচ্ছে। এ কারণে সাধারণ পণ্যবাহী ট্রাক চালকরা সহসাই ঘাট পারের সুযোগ পাচ্ছে না। এতে ঘাট এলাকায় বেশ কিছু সময় অপেক্ষা করতে হচ্ছে। ঘাটের পরিস্থিতি স্বাভাবিক রাখতে এবং ঘাট পার হতে আসা যানবাহনগুলোকে নিরাপদে পারাপার করতে ঘাট কর্তৃপক্ষ কাজ করছে বলেও জানান তিনি।