মেট্রোরেলের র‍্যাপিড পাস দিয়েই চড়া যাবে নগর পরিবহনের বাসে

ভোক্তাকণ্ঠ ডেস্ক: মেট্রোরেলের র‍্যাপিড পাস কার্ড দিয়েই চড়া যাবে বাস রুট রেশনালাইজেশনের আওতাধীন নগর পরিবহনের বাসে।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে আয়োজিত বাস রুট রেশনালাইজেশনের ২৬তম বৈঠক শেষে বিষয়টি জানান কমিটির অন্যতম সদস্য এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেন, বাস রুট রেশনালাইজেশনের আওতায় ঢাকা নগর পরিবহনের নতুন ২৪ ও ২৫ নম্বর রুটে চলবে ৫০টি বাস। ঘাটারচর থেকে আব্দুল্লাহপুর পর্যন্ত পৃথক দুটি সার্কুলার রুটে বাস সার্ভিস চালু হলে মেট্রোরেলের সঙ্গে যাত্রীদের কানেক্টিভটি আরও বাড়বে। নগর পরিবহনের চালু থাকা ৩টি রুটে প্রতিদিন প্রায় ৩০ হাজার যাত্রী চলাচল করছেন। বাস রুট রেশনালাইজেশনের আওতায় পরবর্তী রুটগুলোতে যাত্রী সেবা আরও কীভাবে মসৃণ করা যায় সেটাই আমাদের লক্ষ্য।

আতিকুল ইসলাম বলেন, টিকিট কেটেই যাত্রীরা যেন বাসে উঠেন সে লক্ষ্যে সচেতনতা বৃদ্ধিসহ আরও অনেক পদক্ষেপ আমরা গ্রহণ করেছি। যাত্রীরা যে র‍্যাপিড পাস নিয়ে মেট্রোরেলে চলছেন সেই কার্ড দিয়েই যেন যাত্রীরা নগর পরিবহনের বাসে চড়তে পারেন সে ব্যবস্থা আমরা গ্রহণ করছি। বিশ্বের উন্নত দেশগুলোতে যাত্রীরা একটি র‍্যাপিড পাস দিয়েই ট্রেন বাসে চলাচল করে, আমরাও সেই ব্যবস্থা করতে যাচ্ছি। ফলে একজন যাত্রী একটি র‍্যাপিড পাস দিয়ে যেমন মেট্রোরেলের চলাচল করতে পারবেন তেমনি একই র‍্যাপিড পাস দিয়ে ঢাকা নগর পরিবহনেও চলাচল করতে পারবেন।

বৈঠকে বাস রুট রেশনালাইজেশন কমিটির প্রধান ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সভাপতিত্বে কমিটির অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।