ইউরোপে বার্ড ফ্লুর প্রাদুর্ভাব, ছড়াচ্ছে আতঙ্ক

আন্তর্জাতিক ডেস্ক:

করোনাভাইরাস মহামারির মধ্যে যুক্তরাজ্যসহ ইউরোপের বেশ কয়েকটি দেশে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লুর অতি-সংক্রামক দু’টি ধরন এইচ৫ এবং এই৫এন১ ভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়েছে।

সোমবার সর্বশেষ ব্রিটেন এবং পোল্যান্ডের পোল্ট্রি খামারে এই দু’টি ধরন শনাক্ত হয়েছে বলে খবর দিয়েছে রয়টার্স।

ব্রিটেনের কৃষি মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করে বলেছে, ইংল্যান্ডের মধ্যাঞ্চলের একটি ছোট পোল্ট্রি ফার্মে অতি-সংক্রামক এইচ৫ বার্ড ফ্লুর প্রাদুর্ভাব শনাক্ত হয়েছে। ওয়ারউইকশায়ারের আলসেস্টারের কাছের ওই খামারের সব মুরগি মেরে ফেলা হবে।

দেশজুড়ে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা প্রতিরোধ অঞ্চল ঘোষণা করার এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে নতুন এই প্রাদুর্ভাবের খবর এল ব্রিটেনে। গত সপ্তাহে দেশটির খামার এবং পাখি পালনকারীদের জৈব নিরাপত্তা ব্যবস্থা কঠোর করার নির্দেশ দেওয়া হয়।

এর আগে, পূর্ব স্কটল্যান্ডের একটি পাখির খামারে, মধ্য ইংল্যান্ডের একটি পাখি উদ্ধার কেন্দ্রে এবং উত্তর ওয়েলসের কিছু মুরগির শরীরে বার্ড ফ্লুর এইচ৫এন১ ধরনটি শনাক্ত হয়।

এদিকে, সোমবার পোল্যান্ডের কয়েকটি খামারে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার অতি-সংক্রামক এইচ৫এন১ ধরন শনাক্ত হয়েছে। ওয়ার্ল্ড অর্গানাইজেশন ফর অ্যানিমেল হেলথ (ওআইসি) বলেছে, পোল্যান্ডে পাখিসহ প্রায় সাড়ে ৬ লাখ হাঁস-মুরগির শরীরে অত্যন্ত সংক্রামক এইচ৫এনও বার্ড ফ্লুর বেশ কয়েকটি প্রাদুর্ভাবের খবর পাওয়া গেছে।

পোলিশ কর্তৃপক্ষের বরাত দিয়ে ওআইসি বলেছে, পোল্যান্ডে এইচ৫এন১ এর পাঁচটি প্রাদুর্ভাব শনাক্ত হয়েছে; যার মধ্যে চারটিই মোটাতাজাকরণ টার্কি খামারে এবং দেশটির পূর্বাঞ্চলের ব্রয়লার মুরগির একটি খামারে। এছাড়া দেশের পশ্চিমাঞ্চলের একটি টার্কি এবং গিজ খামারেও এই ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস এবং ডেনমার্কসহ বেশ কয়েকটি দেশে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার অতি-সংক্রামক ধরন এইচ৫ এবং এই৫এন১ এর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। গত কয়েক সপ্তাহ ধরে ইউরোপের বিভিন্ন প্রান্তে এই ভাইরাসের বিস্তার ঘটেছে।

সূত্র: রয়টার্স।