বায়ু দূষণ রোধে ‘স্বতন্ত্র কমিশন’ গঠনের দাবি

ভোক্তাকন্ঠ ডেস্ক:
রাজধানী ঢাকাসহ সারা দেশে বায়ু দূষণ রোধে ‘স্বতন্ত্র কমিশন’ গঠনের দাবি জানিয়েছে সবুজ আন্দোলন। মঙ্গলবার (৪ জানুয়ারি) সংবাদমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

সংগঠনটির প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার বলেন, ঢাকার বায়ুর মান সবচেয়ে খারাপ। সাম্প্রতিক সময়গুলোতে আমরা দেখতে পাচ্ছি, কয়েকদিন পরপরই ঢাকা শহর পৃথিবীর বসবাস অযোগ্য শহরগুলোর তালিকার শীর্ষে অবস্থান করে। দক্ষিণ এশিয়ার দিল্লী ও লাহোর শহরে বায়ু দূষণের পাশাপাশি অনেকাংশে কৃষকদের ক্ষেতে জালিয়ে দেওয়া আগুনের ওপর নির্ভর করলেও আমাদের দেশে ঢাকাসহ বড় বড় শহরগুলোর বায়ুর মান পুরোপুরি দূষণের কারণে আমরা শীর্ষে অবস্থান করি।

তিনি আরও বলেন, বায়ু দূষণের ফলে স্বাস্থ্যঝুঁকি বেড়েই চলছে। শুধু বায়ু দূষণজনিত রোগের ফলে প্রতি পরিবারকে বাৎসরিক প্রায় ১০ হাজার টাকা বাড়তি খরচ করতে হয়। এজন্য ঢাকা সিটিতে বসবাসরত প্রায় ৮০ লাখ পরিবারকে বছরে প্রায় ৮০০ কোটি টাকা বাড়তি খরচ করতে হচ্ছে।

তিনি বলেন, পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় এবং স্বাস্থ্য মন্ত্রণালয় বায়ু দূষণের বিষয়টির গভীরতা অনুধাবন করে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণে ব্যর্থ হওয়ায় আমরা অবিলম্বে একটি ‘স্বতন্ত্র কমিশন’ গঠনের দাবি জানাচ্ছি।