নিত্যপণ্যের দাম বাড়ায় মানুষ মাছ-মাংস কিনছে কম

ভোক্তাকন্ঠ ডেস্ক: নিত্যপণ্যের দাম বাড়ায় স্বল্প ও মধ্যম আয়ের অনেকে বাজারে গিয়ে নানা হিসাব-নিকাশ করছেন। ক্রেতাদের কাটছাঁট সমীকরণে মাংস ও মাছের বিক্রি অনেক কমে গেছে বলে জানিয়েছেন বিক্রেতারা।

প্রতি কেজি গরুর মাংস ৬৮০ থেকে ৭০০ টাকা, ব্রয়লার মুরগি ১৬০ থেকে ১৬৫ ও সোনালি মুরগি ২৯০ থেকে ৩১০ টাকায় বিক্রি হচ্ছে। রুই মাছ মানভেদে ২৮০ থেকে ৩২০ টাকা কেজি, পাঙাশ ১৫০ থেকে ১৬০ ও তেলাপিয়া ১৪০ থেকে ১৬০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

মাংস বিক্রেতারা জানান, করোনার সময় বিক্রি তলানিতে নেমেছিল। এরপর কিছুটা বাড়লেও মাসখানেক ধরে বিক্রি আবার কমে গেছে। কোনো কোনো মাংসের দোকানে মাস ব্যবধানে ২০ শতাংশ পর্যন্ত বিক্রি কমে গেছে। মাছ বিক্রেতাদের ভাষ্য, দুই সপ্তাহ ধরে ক্রেতার আনাগোনা কমেছে। যাঁরা আসছেন, পরিমাণে কম কিনছেন। বাজারে চাল, আটা, তেলসহ নিত্যপণ্যের দাম বাড়ার কারণে মানুষ মাছ-মাংসে কাটছাঁট করছেন।

আগে যারা ১০ কেজি মুরগি কিনতেন, এখন কিনছেন ৬ কেজি। পরিচিত ক্রেতারা আগে প্রতি সপ্তাহে দুই-এক কেজি কিনতে আসতেন, এখন দুই সপ্তাহেও একবার আসছেন না। তিনি আরও বলেন, দিনে গড়ে ১৫ থেকে ২০ হাজার টাকা বিক্রি হয়। ছুটির দিনে কিছুটা বাড়ে। কিন্তু গতকাল ১২ হাজার টাকার মুরগি বিক্রি হয়েছে।

বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব রবিউল আলম বলেন, এত উচ্চ মূল্যে মানুষ এখন আর মাংস খেতে চান না। বিক্রি একেবারে কমে গেছে। গত বছরের ব্যবধানে বিক্রি কমেছে ২৫ শতাংশ। তবে সম্প্রতি এ বিক্রি একেবারে তলানিতে নেমেছে। মোট চাহিদার মাত্র ২০ শতাংশ গরু জবাই হচ্ছে।

তিনি বলেন, অন্যান্য জিনিসের দাম বাড়ায় একান্ত প্রয়োজন এবং সক্ষম পরিবার ছাড়া কেউই মাংস কিনছেন না। মাংসের ক্রেতা কমে যাওয়ায় ডিম ও মুরগির দাম বাড়ছে।