অগ্রীম পেমেন্ট করে প্রতারণার শিকার হচ্ছেন না তো?

ফেসবুকে আকর্ষণীয় পণ্য বিজ্ঞাপন দেখে অগ্রিম পেমেন্ট করে পণ্য পায়নি চট্টগ্রামের ওমর ফারুক। প্রতিনিয়তই এরকম অনলাইন প্রতারণার শিকার হচ্ছেন অনেকেই।

“মারিয়া অনলাইন শপ” নামক ফেসবুক পেজ থেকে দুটি শাড়ি অর্ডার করেন ওমর ফারুক এবং সাথে সাথে পেমেন্ট করলে দ্রুত পণ্য দেবে বলে এই অনলাইন পেজ। তারপর উল্লেখিত সময়ে পণ্য না পাওয়ার পর তিনি বুঝতে পারেন যে তিনি প্রতারিত হয়েছেন কারণ যেই নম্বরে তিনি পেমেণ্ট করেছিলেন এবং যোগাযোগ করেছিলেন সেখানে আর কল করে তাদের পাওয়া যায়নি এবং উনাকে ফেসবুক পেজ থেকে ব্লক করে দেওয়া হয়।

ঠিক তেমনি করে সাভারের আনোয়ার হোসেন “আদিয়ান মার্ট লিমিটেড” নামক একটি অনলাইন সাইট থেকে দুটি মোবাইল ফোন অর্ডার করেন এবং তাদের কথামতো অগ্রিম টাকা পরিশোধ করে দেন। নির্দিষ্ট একটি সময় এর মধ্যে পণ্য দেওয়ার কথা থাকলেও পাঁচ মাস অপেক্ষা করেও এখনো তিনি পণ্যগুলি পাননি।

উল্লেখিত দুজন ভুক্তভোগীই ভোক্তা অভিযোগ কেন্দ্রে এই নিয়ে অভিযোগ লিখেন। এখন তারা ন্যায় বিচার পাবার অপেক্ষায় রয়েছেন, কিন্তু যদি তারা অনলাইনে পণ্য কেনার সঠিক উপায়গুলি(ক্যাশ অন ডেলিভারী) মেনে চলত তাহলে এমন হয়রানির শিকার হতে হতো না।

এসব ফেসবুক পেজ এবং অনলাইন সাইট এর বেশিরভাগেরই ঠিকানা থাকে না। ভোক্তা অধিকার আইন-২০০৯ এর অনুযায়ী ঠিকানাবিহীন ফেসবুক পেজের কোন অভিযোগ নেওয়া হয়না। সে জন্যই আমাদের সকলের উচিত অনলাইনে পণ্য কিনে সাথে সাথে পেমেন্ট করার নীতি টা ছেড়ে দেওয়া এবং এবং সঠিক ক্যাশ অন ডেলিভারি নীতি জেনে নেওয়া।

অনলাইনে পণ্য ক্রয়ের ক্ষেত্রে যেই বিষয়গুলি লক্ষ রাখা জরুরি তা জানতে পড়ুন : ভয়ঙ্কর প্রতারণায় মেতে উঠেছে প্রিয়শপ – VoktaKantho.com