রমজানে আদা, রসুন ও পেঁয়াজের দাম নিম্নমুখী

ভোক্তাকণ্ঠ প্রতিনিধি: ঢাকা মহানগরীর কাওরান বাজার এলাকায় আদা, রসুন, পেঁয়াজের পাইকারি ও খুচরা বাজারে অভিযান পরিচালনা করেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ আব্দুল জব্বার মন্ডল।

এসময় তিনি জানান, রমজানকে কেন্দ্র করে রাজধানীসহ দেশের সকল বাজারে আদা, রসুন ও পেঁয়াজের দাম নিম্নমুখী হচ্ছে। তিনি আরো বলেন, নিত্যপণ্যের দাম যাতে না বাড়ে সেই দিকে লক্ষ্য রেখে আমাদের এই অভিযান অব্যহত থাকবে।

অপরদিকে আজ জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের সার্বিক নির্দেশনায় ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক জনাব মনজুর মোহাম্মদ শাহরিয়ারের তত্ত্বাবধানে সহকারী পরিচালক জনাব মোঃ মাগফুর রহমান ও জনাব মাহমুদা আক্তার এর পরিচালনায় ঢাকা মহানগরের চকবাজার থানা এলাকায় বাজার তদারকিমূলক অভিযান পরিচালিত হয়। অভিযানে মেয়াদোত্তীর্ণ পণ্য সংরক্ষণ ও মূল্য তালিকা প্রদর্শন না করার অপরাধে কয়েকটি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার আইন, ২০০৯ অনুযায়ী জরিমানা করা হয়।

আসন্ন রমজানকে সামনে রেখে নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রনে রাখতে কঠোর অবস্থানে থাকবে সরকার। রমজানে সবধরনের পণ্যের দাম স্থিতিশীল রাখতে এখন থেকেই নিয়মিত বাজার তদারকি করছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

এছাড়াও বাজার মনিটরিং এর পাশাপাশি দেশের উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ ও সরবরাহের সাথে জড়িত বড় প্রতিষ্ঠানগুলোর সাথে নিয়মিত সভার আয়োজন করছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সভায় ব্যবসায়ীদের পক্ষথেকে জানানো হয়, ‘আসন্ন রমজানে বাজারে নিত্যপণ্যের চাহিদা মেটাতে পর্যাপ্ত পণ্য মজুত আছে। তাই এবার কোনো ধরনের সংকট হবে না বলে তারা আশাবাদী।’

এ প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানান, যে কোনো মূল্যে আসন্ন রমজানে নিত্যপণ্যের বাজার স্থিতিশীল রাখতে সরকার সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছে। যার বাস্তবায়ন এখন সময়ের ব্যাপার মাত্র। তিনি বলেন, রমজানে কোনো ধরনের পণ্যের সংকট হবে না এবং সব ধরনের নিত্যপণ্যের সরবরাহ ও মজুত সন্তোষজনক।