মানে খারাপ ও ভুল পণ্যের ছড়াছড়ি অনলাইন কেনাকাটায়

অনলাইনে পছন্দসই পণ্য অর্ডার করার পরেও যদি সেই পণ্যটির বদলে অন্য একটি পণ্য পাওয়া যায় তাহলে কেমন লাগবে? বিরক্ত এবং খারাপ লাগলেও ঠিক এভাবেই অনলাইনে পণ্য কিনে নিরাশ হচ্ছেন বেশীরভাগ ক্রেতারাই।

ঝিনাইদহের নাইমুর রহমান এবং ঢাকার হাবিবুর রহমান দুজনেই পণ্য অর্ডার করে কাঙ্ক্ষিত পণ্য পাননি। ‘ফিট ফ্যাশন ডেনিম’(Fit fashion denim) নামের প্রতিষ্ঠান থেকে পণ্য অর্ডার করে নাঈমুর রহমান তাঁর আশানুরূপ পণ্যটি পাননি।

তেমনি সেল মার্ট অনলাইন শপ(sale mart online shop) থেকে হাবিবুর রহমান একটি ওয়ালটন ফিচার ফোন(Walton feature phone) অর্ডার করেন কিন্তু তার বদলে তিনি একটি টি-শার্ট পান। ফোন অর্ডার করে টি-শার্ট পেয়ে তিনি অবাক হলেও তিনি বুঝতে পারেন এই প্রতিষ্ঠানটির মার্কেটিং পলিসি এইরকমই ভুলে ভরা। তারপর তিনি ভোক্তা অভিযোগ কেন্দ্র অভিযোগ করেন এবং আশা করে থাকেন উনার মত ভুল পণ্য যেন আর কেউ না পান।

নাঈমুর রহমান এবং হাবিবুর রহমান দুজনেই ভোক্তা অভিযোগ কেন্দ্রে অভিযোগ করলেও তাদের অভিযোগগুলো আমলে নেয়া হবে নাকি তার কোন নিশ্চয়তা নেই। কেননা তারা পণ্য দুটি অর্ডার করার সময় সঠিক উপায়গুলি অবলম্বন করেনি।

এইরকম একাধিক অনলাইন সেবাদাতা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ক্রেতাদের অভিযোগ রযেছে —যথাসময়ে পণ্য পৌঁছানো হয় না। থাকে না গুণগতমান। ন‌্যায‌্যমূল‌্যের চেয়ে বেশি নেওয়া ছাড়াও এক পণ্য দেখিয়ে অরেকটা দেওয়ার ঘটনাও ঘটছে। নষ্ট-ছেঁড়া-পচা পণ্য গছিয়ে দিচ্ছে প্রতিষ্ঠানগুলো। আকার ও পরিমাণ ঠিকমতো না থাকার পাশাপাশি ভেজাল পণ্য সরবরাহেরও অভিযোগ রয়েছে কিছু কিছু প্রতিষ্ঠানের বিরুদ্ধে।

সে জন্যই আমাদের সকলের উচিত সচেতন হওয়া এবং অনলাইনে পণ্য কেনার সঠিক নিয়ম কানুন জেনে রাখা। আর ভোক্তা অভিযোগ কেন্দ্র অভিযোগ করার আগে পর্যাপ্ত প্রমাণ এবং প্রতিষ্ঠানের ঠিকানা সঠিকভাবে প্রদান করা।

আরো পড়ুন : সঠিক সময়ে পণ্য পাওয়া যেন সোনার হরিণ – VoktaKantho.com
অনলাইনে পণ্য কেনার সঠিক নিয়ম কানুন জানতে পড়ুন: ভোক্তা-অধিকার নিশ্চিতকরণে বিশেষ সেবা সপ্তাহ: দ্বিতীয় দিনের করনীয় – VoktaKantho.com

(AAAS)