আগামীকাল পালিত হবে বিশ্ব ভোক্তা অধিকার দিবস

আগামীকাল ১৫ মার্চ ২০১৯ বিশ্ব ভোক্তা অধিকার দিবস। এ বছর এ দিবসের প্রতিপাদ্য বিষয় হলো ‘নিরাপদ মানসম্মত পণ্য’। ১৯৮৩ সাল থেকে বাংলাদেশসহ বিশ্বজুড়ে দিবসটি পালিত হচ্ছে। প্রতিবছরের মতো এবারও বাংলাদেশে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

দিবসটি পালনের জন্য জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, জেলা ও উপজেলা প্রশাসন, এবং কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) নানামুখী কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে র‌্যালি, আলোচনা সভা, সচেতনতা অভিযান, প্রামাণ্য চিত্র প্রদর্শনী ইত্যাদি।

এ দিবস উপলক্ষ্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মো. শফিকুল ইসলাম লস্কর বলেন, আমরা ভোক্তার অধিকার অক্ষুণ্ণ রাখতে কাজ করে যাচ্ছি। তারই ধারাবাহিকতায় এ বছর বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিত হচ্ছে। রাজধানীতে আমাদের মূল কর্মসূচিটি মাননীয় প্রধানমন্ত্রীর উপস্থিতিসাপেক্ষে কিছুদিন পেছানো হয়েছে। তবে সারা দেশে এদিন রয়েছে নানা ধরনের কর্মসূচি।

তিনি আরো বলেন, ভোক্তা অধিকার আরো নিশ্চিত করতে হলে ভোক্তাদের সচেতন হতে হবে। পণ্য কিনে বা সেবা নিয়ে প্রতারিত হলেই কষ্ট করে হলেও আমাদের জানাতে হবে। অভিযোগ করলেই আমারা দ্রুত ব্যবস্থা নিচ্ছি। এভাবে ব্যবস্থা নেয়া হতে থাকলে পণ্যের উৎপাদন, বিক্রেতা ও সেবাদাতারা সজাগ হবে। তখন প্রতারণার ঘটনাও কমে আসবে।