ক্যাফে ইউফোরিয়াকে লাখ টাকা জরিমানা

ভোক্তাকন্ঠ ডেস্ক: রাজধানীর বনানীর ‘ক্যাফে ইউফোরিয়া’ একটি নামিদামি রেস্টু‌রেন্ট। বাইরে চকচকে থাকলেও ভেতরে রান্নাঘরে উ‌ল্টো চিত্র। নোংরা ও অস্বাস্থ্যকর উপায়ে মেয়াদোত্তীর্ণ প‌ণ্যে তৈরি করছে খাবার। ফ্রিজে কাঁচা মাছ-মাংসের সঙ্গে সংরক্ষণ কর‌ছে রান্নাকরা খাবার। বেশ কিছু পণ্যে আমদানিকারকের প্রমাণক নেই, ফায়ার লাইসেন্স প্রদর্শনে ব্যর্থ হয়, ফ্রিজে লেবেলবিহীন প্রচুর খাদ্য পণ্য মজুদ।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) ক্যাফে ইউফোরিয়ায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এসময় রেস্টুরেন্টটি‌তে এমন দৃশ্য দেখেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের (বিএফএসএ) নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহ্ মো. সজীব। এসব অপরা‌ধে ‘ক্যাফে ইউফোরিয়া’ কর্তৃপক্ষকে নিরাপদ খাদ্য আইন-২০১৩ এর বিধান অনুযায়ী এক লাখ টাকা জ‌রিমানা করা হয়। অনাদায়ে জেনারেল ম্যানেজারকে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।
বিএফএসএ জানান, ‘ক্যাফে ইউফোরিয়া’ কর্তৃপক্ষকে খাদ্যদ্রব্য উৎপাদন, মোড়কিকরণ, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, মজুদ ও বিক্রয়ে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখা, খাদ্য সংরক্ষণ ও ভোক্তাদের স্বাস্থ্য ঝুঁকি এড়াতে নিয়ম মানতে নির্দেশনা দেওয়া হয়। পাশাপা‌শি নিরাপদ খাদ্য নিশ্চিত করতে করণীয় সম্পর্কে দিকনির্দেশনা সংবলিত পোস্টার দেওয়া হয়। তারা নির্দেশনা মেনে চলবে বলে অঙ্গীকার করে।

অভিযানে ঢাকা উত্তর সিটি করপোরেশনের নিরাপদ খাদ্য পরিদর্শক আব্দুস সালাম মৃধা, বিএফএসএ এর অন্যান্য সাপোর্ট স্টাফ এবং ব্যাটেলিয়ান আনসার সদস্যদের একটি চৌকস টিম উপস্থিত ছিল।