বোতলে লেখা দাম মুছে তেল বিক্রি, ৫০ হাজার টাকা জরিমানা

ভোক্তাকন্ঠ ডেস্ক: বোতলের গায়ে লেখা দাম ঘষে তুলে অতিরিক্ত দামে তেল বিক্রির অপরাধে চাঁপাইনবাবগঞ্জে এক মুদি দোকানিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার (০১ মার্চ) দুপুরে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার কল্যাণপুর বাগানপাড়া এলাকায় হর্টিকালচার সেন্টারের সামনের মুদি দোকানের মালিককে এ জরিমানা করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুস সালাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সারাদেশে তেলের বাজারে অস্থিরতা বিরাজ করছে। তেলের দামের ঊর্ধ্বগতির বিষয়টি পুঁজি করে ফায়দা নিচ্ছে অসাধু ব্যবসায়ীরা। এর প্রেক্ষিতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয় বাজার মনিটরিং অব্যাহত রেখেছে। এরই ধারাবাহিকতায় দোকান মালিক সঞ্জয় কুমারকে জরিমানা করা হয়েছে।

আব্দুস সালাম বলেন, স্থানীয়দের অভিযোগের প্রেক্ষিতে এই অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযোগ রয়েছে- তেলের বোতলে থাকা নির্ধারিত দাম মুছে বেশি দামে বিক্রি করতেন খুচরা ও পাইকারী ব্যবসায়ী সঞ্জয় কুমার। তেলের বোতলের গায়ে ৫ লিটার তেলের দাম ৭৬০ টাকা লেখা ছিল। কিন্তু তা মুছে বোতল প্রতি ১৩০-১৭০ টাকা অতিরিক্ত দাম নেওয়া হচ্ছিল।

তিনি জানান, মঙ্গলবার জরিমানা করা ছাড়াও চাঁপাইনবাবগঞ্জ জেলা শহরের বিভিন্ন বাজার মনিটরিং করা হয়। কেউ যেন তেলের দাম বৃদ্ধিকে পুঁজি করে অতিরিক্ত দাম নিতে না পারে, সেজন্য এ অভিযান অব্যাহত থাকবে বলে।