ভোক্তা অধিদপ্তরের অভিযানে ৬৭টি প্রতিষ্ঠানকে জরিমানা

বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক গতকাল (২৮ অক্টোবর ২০২১, বৃহস্পতিবার) ঢাকাসহ সারাদেশে নিত্যপণ্যের বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান ও তদারকি কার্যক্রম পরিচালিত হয়।

ঢাকা মহানগরীর ধানমন্ডি ও কাঁঠালবাগান এলাকায় অধিদপ্তরের ৩টি টিম কর্তৃক পরিচালিত অভিযানে বেকারী ও ফার্মেসীতে অভিযান পরিচালনা করে মেয়াদোত্তীর্ণ খাদ্যপণ্য ও ঔষধ সংরক্ষণ, অবৈধ প্রক্রিয়ায় খাদ্যপণ্য তৈরি ও সংরক্ষণসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৩টি প্রতিষ্ঠানকে ১,৫৫,০০০/- জরিমানা করা হয়।
ঢাকাসহ সারাদেশে অধিদপ্তরের ২৯টি টিম কর্তৃক পরিচালিত অভিযানে বাজারে বিভিন্ন নিত্যপণ্যের দাম, মূল্য তালিকা, পণ্য ক্রয়-বিক্রয়ের রসিদ ইত্যাদি পর্যবেক্ষণ করা হয়। এসময় ন্যায্যমূল্যে পণ্য বিক্রয়ের জন্য ব্যবসায়ীদের সতর্ক করা হয়। সারাদেশে পরিচালিত অভিযানে ভোক্তা স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৬৭টি প্রতিষ্ঠানকে ৬,১২,৪০০/-(ছয় লক্ষ বার হাজার চারশত) টাকা জরিমানা করা হয়।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত অভিযানে সহযোগিতা প্রদান করেন।
এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক জনাব বাবলু কুমার সাহা জানান নিত্যপণ্যের দাম স্থিতিশীল ও ভোক্তা সহনীয় রাখতে সারাদেশে অধিদপ্তরের তদারকি কার্যক্রম অব্যাহত রয়েছে। কোন ব্যবসায়ী আইন অমান্য করে অসৎ উপায়ে ব্যবসা পরিচালনা করলে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও তিনি জানান।