সংস্কারবিহীন পুল- ঝুঁকিতে এলাকাবাসী

সংস্কারের অভাবে শেরপুর জেলার নালিতাবাড়ী উপজেলার সিংগুয়ারপাড়-মির্জাবাজারে সিংগুয়ার নদের ওপর নির্মিত কাঠের পুলটির পাটাতনের তক্তা উঠে ফাঁকা হয়ে গেছে, খুঁটিগুলোও বেশ নড়বড় করছে। নড়বড়ে এ পুলের ওপর দিয়ে ঝুঁকি নিয়ে পারাপার হতে হচ্ছে পথচারীদের। এলাকাবাসী দীর্ঘদিন ধরে এ নদের ওপর পাকা সেতু নির্মাণের দাবি জানিয়ে আসলেও তাদের দাবি আজও পূরণ হয়নি।


সিংগুয়ার নদের ওপর ২০১৫ সালে নির্মিত এ পুলটি বর্তমানে ১২টি নড়বড়ে কাঠের খুঁটির ওপর দাঁড়িয়ে আছে। এর দৈর্ঘ্য ১০০ ফুট ও প্রস্থ ৫ ফুট। এ পুলের প্রায় ৫০০ মিটার দূরে মির্জাবাজার। পথচারী পারাপারের সময় ওই পুলটি দুলে ওঠে। পারাপারের কোনো বিকল্প ব্যবস্থা না থাকায় জীবনের ঝুঁকি নিয়ে ১১ গ্রামের মানুষ ওই পুলের ওপর দিয়ে চলাচল করতে বাধ্য হচ্ছে।

এসব গ্রামের শিক্ষার্থীরা এই পুলের ওপর দিয়ে স্কুল-কলেজ, মাদ্রাসা ছাড়াও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে যাতায়াত করে। এছাড়া এ ১১ গ্রামের শতাধিক মোটরসাইকেল এই পুলের ওপর দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করে প্রতিদিন। এ পুল না থাকলে ৮-১০ কিলোমিটার পথ ঘুরে এলাকাবাসীকে চলাচল করতে হতো। এলাকাবাসী বেশ ক’বার বাঁশ দিয়ে পুলটির ভাঙা অংশ মেরামত করেছে।

রুপনারায়ণকুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান বলেন, পুলটি সংস্কারের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানিয়েছি। ইউএনও মাহফুজুল আলম এ বিষয়টি নিশ্চিত করে বলেন, “ওই জায়গায় একটি সেতু নির্মাণের জন্য বার্ষিক পরিকল্পনার প্রস্তাব অন্তর্ভুক্ত করা হবে।”

তানিন