অনুমোদন ছাড়া বিএসটিআই’র লোগো ব্যবহার করায় জরিমানা দেড় লাখ

ভোক্তাকণ্ঠ ডেস্ক: চট্টগ্রামে জনপ্রিয় খাদ্যপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান সিজলকে দেড় লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। অনুমোদন না নিয়ে বিএসটিআইয়ের লোগো ব্যবহার ও অপরিচ্ছন্ন পরিবেশ খাদ্যপণ্য তৈরির অপরাধে তাদের এ জরিমানা করা হয়।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) দুপুরে নগরীর বায়েজিদ বোস্তামী থানার জালালাবাদ বিসিক শিল্পনগরীর ওই কারখানায় অভিযান চালানো হয়। এ সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, সিজলের বায়েজিদের কারখাানায় তৈরি সব খাবারের প্যাকেটে লেখা আছে আগ্রাবাদের ঠিকানা। এ কারখানায় মিষ্টি বা অন্য খাদ্যদ্রব্য তৈরির জন্য প্রতিষ্ঠানটির কোনো প্রকার লাইসেন্স (অনুমোদন) নেই। এছাড়া সন্দেশ ও অন্য খাদ্যদ্রব্য মাটিতে পড়ে থাকতে দেখা যায়। প্লাস্টিকের তেলের ড্রামে রাখা ছিল মিষ্টি। সয়াবিন তেলের পরিবর্তে ব্যবহৃত হচ্ছিল পামঅয়েল ও ডালডা।

ফ্রিজ থেকে দই এবং রসমালাই বের করে দেখা গেছে বিএসটিআইয়ের অনুমোদন না নিয়েই লোগো লাগানো হয়েছে প্যাকেটের গায়ে। এসব অভিযোগে প্রতিষ্ঠানটির কারখানা ম্যানেজার মো. মিজানুর রহমানকে দেড় লাখ টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

এছাড়া, পাশের মধুবনের কারখানায় অভিযান চালিয়ে অস্বাস্থ্যকর পরিবেশ মিষ্টি তৈরির অপরাধে ১৫ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

এ বিষয়ে সহকারী কমিশনার প্রতীক দত্ত বলেন, চট্টগ্রামে সিজলের অনেক শোরুম রয়েছে। এসব শোরুমের খাবারপণ্য যায় এসব কারখানা থেকে। এখানে তৈরি মিষ্টান্ন যেখানে সেখানে মেঝেতে ফেলে রাখা হয়েছে। সয়াবিনের পরিবর্তে ব্যবহার করা হচ্ছে পামঅয়েল ও ডালডা। আবার বিএসটিআইয়ের অনুমোদন ছাড়া লোগো ব্যবহার করছে। এজন্য সিজলকে দুই ধারায় এক লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।