কাঁচা চামড়ার গুণগতমান বজায় রাখার লক্ষ্যে মতবিনিময়

নাটোর প্রতিনিধি: নাটোরে কাঁচা চামড়ার গুণগতমান বজায় রাখা, লবণের সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখার লক্ষ্যে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার নাটোর চামড়া ব্যবসায়ী গ্রুপের কার্যালয়ে এ সভার আয়োজন করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নাটোর কার্যালয়।

সভায় উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় উপ-পরিচালক অপূর্ব কুমার অধিকারী, নাটোর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মেহেদী হাসান তানভীর, ক্যাব নাটোর জেলা শাখার সভাপতি শামীমা লাইজু নীলা, সাধারণ সম্পাদক রইস উদ্দিন সরকার, চামড়া ব্যবসায়ী গ্রুপের সভাপতি ও সাধারণ সম্পাদক ও সদস্যরা।

কাঁচা চামড়ার মান বজায় রাখার গুরুত্ব তুলে ধরে ভোক্তা অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় উপ-পরিচালক অপূর্ব কুমার অধিকারী ব্যবসায়ীদের অনুরোধ রেখে বলেন, চামড়া আমাদের জাতীয় সম্পদ। যেহেতু ঈদ মৌসুমেই সর্বাধিক পরিমাণ চামড়া সংগৃহীত হয় সুতরাং সংগৃহীত এই জাতীয় সম্পদ যেন কোনক্রমে বিনষ্ট না হয়। এর গুণগতমান যেন বজায় থাকে এবং সবাই যেন ন্যায্য মূল্য পায়। এদিকে ব্যবসায়ীরা লক্ষ্য রাখবেন।

এছাড়াও লবণের সরবরাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে ভোক্তা অধিদপ্তরের পক্ষ থেকে বাজার তদারকি অব্যাহত রাখার আশ্বাস প্রদান করেন তিনি।

ব্যবসায়ীদের পক্ষ থেকে প্রান্তিক পর্যায়ে আর্থিক সংকট ও লবণের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি তুলে ধরে প্রয়োজনীয় ঋণ না পাওয়ায় এবং লবণের সহজলভ্যতা না থাকায় কাঁচা চামড়া সংগ্রহে সংকট সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করা হয়। তারা ঈদ-উল-আযহার পূর্বেই প্রান্তিক পর্যায়ের চামড়া ব্যবসায়ীদের টেনারী মালিকদের নিকট থেকে বকেয়া পাওনা পরিশোধ, চামড়া ব্যবসার উপরে সহজ শর্তে ঋণ প্রদান এবং লবণের মূল্য হ্রাস অথবা ভর্তুকি দিয়ে হলেও প্রয়োজনে টিসিবি’র মাধ্যমে স্বল্পমূল্যে লবণ সরবরাহ নিশ্চিত করার দাবি জানান। তারা এই জাতীয় সম্পদ রক্ষায় তাদের সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

ক্যাব সভাপতি জাতীয় সম্পদ এবং ব্যবসায়ীদের অস্তিত্ব রক্ষায় সকল পক্ষকে একসঙ্গে এগিয়ে আসার আহ্বান জানান।

ক্যাব সাধারণ সম্পাদক প্রান্তিক পর্যায়ের সুবিধা অসুবিধার কথা ক্যাবের পক্ষ থেকে নীতি নির্ধারণী পর্যায়ে তুলে ধরার চেষ্টা করবেন বলে জানান। মাঠ পর্যায়ের সরকারি কর্মকর্তাদের পক্ষ থেকেও যেন বিষয়গুলো দ্রুত যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টিগোচর করার হয় তার অনুরোধ জানান।

সভায় সকল পক্ষ কাঁচা চামড়ার গুণগতমান বজায় রাখার লক্ষ্যে নিজ নিজ পক্ষ থেকে কাজ করার বিষয়ে একমত হন।