কাভার্ডভ্যানে সিলিন্ডার বসিয়ে গ্যাস বিক্রি, আটক ২

ভোক্তাকন্ঠ ডেস্ক: অনুমোদন ছাড়া এবং ঝুঁকিপূর্ণভাবে কাভার্ডভ্যানে সিলিন্ডার বসিয়ে ‘ভ্রাম্যমাণ গ্যাস স্টেশন’ হিসেবে সিএনজি সরবরাহ করে আসছিল একটি চক্র। চক্রটির দুই সদস্যকে আটক করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

তাদের কাছ থেকে ৬০১টি গ্যাস সিলিন্ডারে ৪ হাজার ৬০০ কেজি তরল গ্যাস ও পাঁচটি কাভার্ডভ্যান জব্দ করা হয়েছে। বুধবার চট্টগ্রামের লোহাগাড়া থানার কাজী পুকুরপাড় এলাকায় সিএনজিচালিত একটি অটোরিকশায় গ্যাস দেওয়ার সময় চক্রের সদস্যদের আটক করা হয়।

বৃহস্পতিবার র‍্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. নুরুল আবছার বিষয়টি নিশ্চিত করেছেন। চক্রের আটক সদস্যরা হলেন, লোকমান হোসেন, ও মো. এনামুল হক।

অভিযানের বর্ণনা দিয়ে র‍্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. নুরুল আবছার বলেন, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে কাভার্ডভ্যানে থাকা ৬০১টি গ্যাস সিলিন্ডারের ৪ হাজার ৬০০ কেজি তরল গ্যাস জব্দ করা হয়েছে। আটকরা গ্যাস বিক্রির কোনো বৈধ কাগজপত্র দেখাতে পারেননি। তাদের কাছে বিস্ফোরক অধিদপ্তরের কোনো অনুমোদন ছিল না।

তিনি বলেন, আটকদের জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা দীর্ঘদিন ধরে এভাবে কাভার্ডভ্যানে সিলিন্ডার ভর্তি করে পথে পথে গ্যাস বিক্রি করতেন। তারা মূলত বেশি লাভের আশায় ভ্রাম্যমাণ পদ্ধতিতে গ্যাস বিক্রি করতেন। তারা রিফুয়েলিং স্টেশন থেকে সিলিন্ডারে গ্যাস লোড করে অবৈধভাবে অন্য জায়গায় বিক্রি করতেন।

র‌্যাব জানায়, সিলিন্ডার খোলা ও সংযোজনের সময় সামান্য অসাবধানতায় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা থাকে। এতে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। এছাড়া কাভার্ডভ্যানটিতে কোনো অগ্নিনির্বাপক যন্ত্র ছিল না।