বিধি অমান্য করে ফিড উৎপাদন করায় জরিমানা

মোঃ আহসান উল হক তুহিন: রংপুরের মিঠাপুকুরে বিধি বহির্ভূত ভাবে ফিস ফিড (মাছের খাবার) উৎপাদন ও বাজারজাত করায় আলাল এ্যাগ্ৰো ফিড নামক প্রতিষ্ঠানের মালিককে ৩০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বুধবার সকালে উপজেলার জানকিনাথপুরে অবস্থিত এসএ গ্ৰুপের প্রতিষ্ঠান এসএ এ্যাগ্ৰো লিমিটেডে অভিযান চালায় অধিদপ্তরের রংপুর জেলা কার্যালয়।

জানা যায়, আন্তঃপ্রাতিষ্ঠানিক চুক্তির ভিত্তিতে বগুড়ার আলাল এ্যাগ্ৰো লিমিটেড রংপুরের এসএ এ্যাগ্ৰো লিমিটেডের কারখানায় তাদের নিজস্ব ব্যাগে পণ্য প্রস্তুত করে আসছিল। এসব ফিস ফিড তাদের নামেই দেশের বিভিন্ন স্থানে বাজারজাত হচ্ছিল।

অভিযানে দেখা যায়, আলাল এ্যাগ্ৰো ফিড নাম ব্যবহার করে ব্যাপক পরিমাণে ফিস ফিড (মাছের খাবার) উৎপাদন ও ট্রাকে করে লোড করা হচ্ছিল। এছাড়াও ওই ফিড তৈরির সময় কোন পুষ্টিবিদ সেখানে উপস্থিত ছিলেন না। ফিনিশ্ড পণ্যের ব্যাগে পণ্যের উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখ, ওজন, খুচরা মূল্য ইত্যাদি প্রিন্ট করার বিধি থাকলেও ব্যবহার করা হচ্ছিল কাগজের ট্যাগ। এ রকম অসংখ্য বিধি বহির্ভূত ভাবে পণ্য উৎপাদন ভোক্তা অধিকার আইনের ৪৪ ধারার সুস্পষ্ট লংঘন বিধায় বগুড়ার শেরপুরের আলাল এ্যাগ্ৰো লিমিটেডকে তাৎক্ষণিক ৩০ হাজার টাকা জরিমানা করেন অধিদপ্তরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আফসানা পারভীন।

পাশাপাশি ওই কোম্পানির পণ্যের গুণগত মান যাচাই এর জন্য বিভিন্ন ধরনের নমুনা সংগ্রহ করেন প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তারা। পণ্যের গুণাগুণ সঠিক না হলে পরবর্তীতে ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্ৰহণের হুঁশিয়ারি দেন সহকারী পরিচালক আফসানা পারভীন।

এদিকে, পণ্যের কাঁচামাল, উৎপাদিত পণ্যসহ সবকিছু ঠিক থাকার কারণে এসএ এ্যাগ্ৰো লিমিটেডকে এ যাত্রায় ছাড় দেয়া হয়।

অভিযান শেষে এক ব্রিফিংয়ে সহকারী পরিচালক জানান, পশু খাদ্য যেহেতু একটি স্পর্শকাতর বিষয়, সেহেতু এ সেক্টরে অভিযান অব্যাহত থাকবে।

অভিযানে সহায়তা করে প্রাণিসম্পদ অধিদপ্তর, ক্যাব রংপুর ও মিঠাপুকুর থানা পুলিশ।