চট্টগ্রামে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা

ভোক্তাকণ্ঠ ডেস্ক: চট্টগ্রামে বেড়ে চলেছে মশাবাহিত রোগ ডেঙ্গুর প্রাদুর্ভাব। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১৬ জন। আর সিভিল সার্জন কার্যালয়ের তথ্যমতে, চলতি সেপ্টেম্বর মাসে শুরু থেকে আজকে (১৩ সেপ্টেম্বর) পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১১৪ জন।

জেলা সিভিল সার্জন ও চমেক হাসপাতালের তথ্যমতে, মঙ্গলবার দুপুর ১২টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের বিভিন্ন হাসপাতালে ১৬ জন ডেঙ্গু রোগী পাওয়া গেছে। আর গতকাল (সোমবার) ২৩ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। পুরো আগস্ট মাসে ৭৬ জন এবং জুলাই মাসে মোট ডেঙ্গু রোগী পাওয়া যায় ৫০ জন।

জেলা সিভিল সার্জন কার্যালয়ের কীটতত্ত্ববিদ ইনতেজার ফেরদৌস বলেন, সেপ্টেম্বর মাসে চট্টগ্রামে ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়ে গেছে। চট্টগ্রাম মেডিক্যাল ছাড়া বিভিন্ন হাসপাতালে ১৪ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন। গতকাল সেই সংখ্যা ছিল ২৩ জনে। এই মাসেই ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ১১৪ জন। তবে চলতি মাসে কেউ ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যায়নি।

তিনি বলেন, আক্রান্তদের মধ্যে সাতকানিয়া ও কর্ণফুলী থানা এলাকার রোগীও রয়েছে। আমরা সিটি করপোরেশনসহ বিভিন্ন সংস্থাকে চিঠি দিয়ে মশা নিধনের বিষয়ে তাগাদা দিয়েছি।

চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান বলেন, চট্টগ্রাম মেডিক্যাল কলেজে হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীদের চিকিৎসা দেওয়ার জন্য আলাদা একটি কর্নার করা হয়েছে। সেখানে তাদের চিকিৎসা দেওয়া হচ্ছে। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে বর্তমানে চিকিৎসা নিচ্ছেন ২৬ জন।

তিনি আরও বলেন, ডেঙ্গু আক্রান্তদের চিকিৎসার জন্য যা যা লাগে আমাদের সবকিছুই পর্যাপ্ত পরিমাণে রয়েছে। বর্তমানে একটি ওয়ার্ডে ডেঙ্গু কর্নার খোলা হয়েছে। প্রয়োজন বোধে প্রতিটি ওয়ার্ডে ডেঙ্গু কর্নার খোলা হবে। এই মাসে এখন পর্যন্ত চট্টগ্রাম মেডিক্যাল কলেজে ডেঙ্গু আক্রান্ত হয়ে কেউ মারা যায়নি বলেও তিনি জানান।

চট্টগ্রাম সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনাবিষয়ক স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর মোবারক আলী বলেন, ডেঙ্গু বিষয়ে জনগণকে সচেতন করতে বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে সিটি করপোরেশনের পক্ষ থেকে। এছাড়া মশা নিধনেও সিটি করপোরেশনের কার্যক্রম চলছে।