চালের অসাধু সিন্ডিকেট দমনে ভোক্তা অধিদপ্তরের তদারকি

মোঃ আহসান উল হক তুহিন: রংপুরে বিভিন্ন চালের আড়তে অস্থিতিশীল মূল্য পরিস্থিতি নিয়ন্ত্রণে তদারকি অভিযান পরিচালনা চালনা করছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়।

সোমবার সকালে নগরীর মাহিগঞ্জ এলাকায় বিভিন্ন চালের আড়তে অভিযান পরিচালনা চালনা করেন বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. আরিফ মিয়া।

তাকে সহায়তা করেন ফুড ইন্সপেক্টর মাহফুজুর রহমান, ক্যাব রংপুরের সাধারণ সম্পাদক মো. আহসান উল হক তুহিন ও ডিএনসিআরপি’র গবেষণা সহকারী মো. জাকারিয়া হোসেন।

অভিযানে মো. জয়নাল আবেদিনের প্রতিষ্ঠান ‘ভাই ভাই ট্রেডারস’ ও মো. আল মামুনের প্রতিষ্ঠান ‘শহিদুল্লাহ ট্রেডার্স’ এ অতিরিক্ত মূল্যে চাল ক্রয়-বিক্রয়ের প্রমাণ পাওয়া যায়। এর সঙ্গে সেখানে পাকা রশীদ সংরক্ষণ না করার দুটি প্রতিষ্ঠানকে সাড়ে চার হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়াও, মো. তানভীর হোসেনের প্রতিষ্ঠান ‘নুর চিড়া মুড়ি মিলে’ একই অপরাধ পুনঃসংগঠন ও অপরিচ্ছন্ন পরিবেশে মুড়ি উৎপাদন ও সংরক্ষণের দায়ে সাড়ে তিন হাজার টাকা তাৎক্ষণিক জরিমানা করেন সহকারী পরিচালক মো. আরিফ মিয়া।

পরে হ্যান্ড মাইক ও লিফলেট বিতরণের মাধ্যমে উপস্থিত ভোক্তা সাধারণ ও ব্যবসায়ীদের ভোক্তা অধিকার আইন- ২০০৯ বিষয়ে অবগত করেন তারা।

অভিযানের নিরাপত্তায় নিয়োজিত ছিল মাহিগঞ্জ মেট্রো থানার পুলিশ, সিটি এসবি ও এনএসআই।