পিরোজপুরে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মানববন্ধন ও আলোচনা সভা

পিরোজপুর প্রতিনিধি: ‘টেকসই আগামীর জন্য জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য’ শীর্ষক প্রতিপাদ্য বিষয় নিয়ে পিরোজপুরে আন্তর্জাতিক নারী দিবস-২০২২ বিভিন্ন কর্মসূচির মধ্য থেকে উদ্যাপন করা হয়েছে।

এ উপলক্ষ্যে আজ মঙ্গলবার (৮ মার্চ) জেলা প্রশাসনের উদ্যোগে বেলা ১১ টায় জেলা প্রশাসকের কার্যালয়ের শহীদ আব্দুর রাজ্জাক- সাঈফ মিজান স্মৃতি মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক চৌধুরী রওশন ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা আজাদ হোসেন।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো: জাকির হোসেন, সিনিয়র সাংবাদিক গৌতম চৌধুরী, জেলা এনজিও ফোরামের সম্পাদক জিয়াউল আহসান, জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান রুহিয়া বেগম হাসী, জেলা মহিলা আওয়ামীলীগের সম্পাদক সাহিদা বারেক, জেলা মহিলা পরিষদের সাংগঠনিক সম্পাদক খালেদা আক্তার হেনা, জেলা মহিলা সংস্থার সদস্য শিরিনা আফরোজ।

বক্তারা বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার নারী বান্ধব সরকার বিধায় নারীদের কল্যাণে অভাবনীয় সাফল্য অর্জন করা সম্ভব হয়েছে। নারীদের ক্ষমতায়নের লক্ষ্যে আজ উচ্চ আদালত থেকে, সেনাবাহিনীর কমিশন র‌্যাংক থেকে, প্রশাসনের সর্বোচ্চ পদ সচিব থেকে, পুলিশের ডিআইজি থেকে, ডিসি এসপি থেকে, ইউএনও, এসিল্যান্ড ওসি থেকে সর্বত্র আজ নারীরা তাদের যোগ্যতার প্রমান রাখছে। ১৯৯৬-২০০১ মেয়াদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার ইউনিয়ন পরিষদে এবং পৌরসভায় এক তৃতীয়াংশ আসন নারীদের জন্য সংরক্ষিত রেখে আইন প্রণয়ন করেন এবং সে থেকে নারীরা নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করে নির্বাচিত হয়ে আসছেন। নারী উন্নয়ন নীতিমালাও প্রণয়ন করেছে শেখ হাসিনার সরকার। আজ সাড়া দেশে সকল ক্ষেত্রে নারীদের জয় জয়াকার।’ এ অগ্রযাত্রা অব্যহত রাখতে সকলকে একযোগে কাজ করতে হবে বলেও বক্তারা উল্লেখ করেন।

সভা শেষে ৩ জন সংগ্রামী নারী তাসলিমা বেগম, মনিকা রানী এবং মনোয়ারা বেগমকে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য পুরষ্কৃত করা হয়।

এর আগে, সকাল ১০টায় শহরের টাউনক্লাব সড়কে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন কমিটি আয়োজনে ১০টি সংগঠনের সমন্বয়ে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। ঘন্টাব্যাপী মানববন্ধনে বক্তব্য রাখেন- জেলা মহিলা পরিষদের সাধারণ সম্পাদক সালমা রহমান হেপী, সাংগঠনিক সম্পাদক খালেদা আক্তার হেনা, রয়েল বেঙ্গল ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক
মাইনুল আহসান মুন্না।

এ ছাড়া আর্ন্তজাতিক নারী দিবস ২০২২ উপলক্ষে উদ্দীপন পিরোজপুরের উদ্যোগে র‌্যালী, মানব বন্ধন, আলোচনা সভা, শ্রেষ্ঠ গ্রাহক ও নারী উদ্যোক্তাকে অ্যাওর্য়াড প্রদান, ফ্রী সাস্থ্য ক্যাম্পিইন ও সাংস্কৃতিক অন্ষ্ঠুানের আয়োজন করা হয়।

উদ্দীপন পিরোজপুর শিশু ও যুব ক্লাবের সদস্য সুমাইয়া আক্তার তন্নির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন- মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক মো. জাকির হোসেন, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উদ্দীপন জোনাল ব্যবস্থপক মো. মিজানুর রহমান, আঞ্চলিক ব্যবস্থাপক কাইয়ুম হোসেন।

বক্তব্য রাখেন- সিনিয়র প্রশিক্ষক মোছা. নাজমা বেগম, সামাজিক প্রোগ্রামের কো-অর্ডিনেটর মো. আবু রাইহান, হেলথ্ প্রোগ্রামের সাস্থ্য সহকারী পূজা মিস্ত্রী ও সদর শাখার শাখা ব্যবস্থাপক মিজানুর রহমান।