ফের প্রতারণা, ফের জরিমানা

মোঃ আহসান উল হক তুহিন: রংপুর জেলা চেম্বার এন্ড কমার্স আয়োজিত মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলায় অভিযান চালিয়ে দুটি ইলেকট্রনিক্স পণ্যের ষ্টলের মালিককে ১৫ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

মোবাইল ফোনে ভোক্তাদের অভিযোগের ভিত্তিতে ক্রিকেট গার্ডেনে সরেজমিনে তদন্ত শেষে রোববার বিকেল ৪টার দিকে অভিযান পরিচালনা করেন অধিদপ্তরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আফসানা পারভীন।

এ সময় মেলা মাঠের পশ্চিম প্রান্তে অবস্থিত সারা ট্রেডিং ও মাঠের পূর্ব প্রান্তে অবস্থিত আরএস ফ্যাশন নামক দুটি ষ্টলের মধ্যে প্রথম ষ্টলে কপি করা সনি টেলিভিশন যার গায়ে নকল স্টিকার দিয়ে মেড ইন মালয়েশিয়া লাগিয়ে বিক্রির জন্য প্রদর্শন করা হচ্ছিল। অপর ষ্টলটিতে সিঙ্গারের ওয়াশিং মেশিন পাঁচ বছরের ওয়ারেন্টি দিয়ে মেমোবিহীন ভাবে বিক্রি করে আসছিল। সহকারী পরিচালক আফসানা পারভীন তদন্ত শেষে দায়ী ষ্টল দুটির মালিককে ভোক্তা-অধিকার আইনের ৪৪ ধারায় মোট ১০ হাজার টাকা এবং ৪৫ ধারায় মোট পাঁচ হাজার টাকা জরিমানা করেন। পরবর্তীতে একই অপরাধের পুনরাবৃত্তি না ঘটানোর জন্য কঠোর ভাবে সতর্ক করে দেন।

কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) রংপুর, জেলা চেম্বার এন্ড কমার্স রংপুর ও মেট্রোপলিটন পুলিশের একটি টিম অভিযানে সহায়তা করেন।

কয়েক মাস পূর্বে রংপুর মেট্রোপলিটন চেম্বার আয়োজিত বাণিজ্য মেলায় একই অপরাধে অনুরুপ দুটি ষ্টলকে ৫০ হাজার টাকা জরিমানা করেছিলেন সহকারী পরিচালক আফসানা পারভীন।